২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পাঞ্জশিরে আমরুল্লাহ সালেহর ভাই রুহুল্লাহ নিহত!

রুহুল্লাহ সালেহ্ - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের পাঞ্জশিরে তালেবানের বিরুদ্ধে যুদ্ধে এবার নিহত হলেন নর্দান অ্যালায়েন্সের (উত্তরের জোট) আমরুল্লাহ সালেহর বড় ভাই রুহুল্লাহ সালেহ্। অবশ্য, তার মৃত্যুর খবর এখনো নিশ্চিত নয়। ইরানের একটি সংবাদমাধ্যমের তরফে এমনটাই দাবি করা হয়েছে।

ওই সংবাদমাধ্যমের দাবি, পাঞ্জশির উপত্যকার বিভিন্ন এলাকায় এখনো তালেবান ও উত্তরের জোটের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার রাতেও আমরুল্লাহর লোকজনের সাথে তালেব যোদ্ধাদের লড়াই হয়েছে। ওই সময়ে পাঞ্জশির ছেড়ে কাবুলে যাওয়ার পথেই তালেবানের আক্রমণে নিহত হন রুহুল্লাহ।

এছাড়া তালেবান নেতৃত্বের তরফে জানানো হয়েছে, কয়েক দিন আগে পাঞ্জশির ঘাঁটির যে গ্রন্থাগার থেকে ভিডিও বার্তা দিয়েছিলেন আমরুল্লাহ, সেটিও দখল করে নিয়েছে তালেবরা।

গত সোমবার সকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, উত্তরের জোটের মুখপাত্র তথা মাসুদের সহযোগী ফাহিম দাস্তি নিহত হয়েছেন। তালেবান মুখপাত্র জবিরুল্লা মুজাহিদ দাবি করেন, পাঞ্জশিরে মাসুদের বাড়িও দখল নিয়েছেন তারা। এই দাবির পক্ষে ছবি এবং ভিডিওও প্রকাশ করে তালেবান। তাতে দেখা যায়, মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালেবান যোদ্ধারা। দাস্তি ছাড়াও পাঞ্জশিরে সোমবার তালেব বাহিনীর সাথে লড়াইয়ে নিহত হয়েছেন মাসুদের আত্মীয় আমির সাহিব আহমদ মাসুদ এবং উত্তরের জোটের অন্যতম কমান্ডার সাহিব আব্দুল ওয়াদুদ জোহর। দিন তিনেক আগে এক তালেবান মুখপাত্র দাবি করেছে, উপত্যকা ছেড়ে পালিয়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন আমরুল্লাহ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement