২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পাঞ্জশিরের আকাশে হঠাৎ যুদ্ধবিমান, তালেবান ঘাঁটি লক্ষ্য করে বোমা হামলা

পাঞ্জশিরের আকাশে হঠাৎ যুদ্ধবিমানের উ্ড্ডয়ন দেখা যায়। - ফাইল ছবি

পাঞ্জশির দখলে এসেছে বলে দাবি করেছিল তালেবান। এক দিন পরেই উপত্যকাটিতে তালেবানের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে সামরিক বিমান। স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমে এই হামলার খবর প্রকাশিত হয়েছে। তবে কারা এই হামলা চালিয়েছে, সে ব্যাপারে বিস্তারিত তথ্য এখন পর্যন্ত জানা যায়নি।

আফগানিস্তানের অধিকাংশ প্রদেশের দখল নেয়ার পরও পাঞ্জশিরে ন্যাশনাল রেসিট্যান্স ফ্রন্টের (এনআরএফ) কড়া প্রতিরোধের সামনে পড়ে তালেবান যোদ্ধারা। বেশ কিছুদিন লড়াইয়ের পর সোমবার পাঞ্জশির প্রদেশ দখলের দাবি করে তালেবান। সোমবার খবর আসে এনআরএফ মুখপাত্র ফাহিম দাশতিসহ একাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে। পাঞ্জশিরে মাসুদের বাড়ি দখলের ছবি-ভিডিও প্রকাশ করে তালেবান। সেখানকার গভর্নর অফিসেও পতাকা তুলতে দেখা গিয়েছিল তালেবানকে।

কিন্তু পাঞ্জশিরের বিস্তীর্ণ এলাকা তালেবানের দখলে এলেও লড়াই এখনো শেষ হয়নি বলেই সোমবার হুঙ্কার দিয়েছিলেন এনআরএফের অন্যতম প্রধান মুখ আহমেদ মাসুদ। তালেবানের পাঞ্জশির দখলের পর এক ভিডিওবার্তায় মাসুদ বলেন, ‘আমরা এখনো পাঞ্জশিরে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ চালিয়ে যাচ্ছি। শেষ রক্তবিন্দু পর্যন্ত চালিয়ে যাব।’

সোমবার রটেছিল আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্ দেশ ছেড়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন। সেই দাবি এক ভিডিওবার্তায় খারিজ করে দিয়েছেন সালেহ্‌। পাঞ্জশিরেই তিনি আছেন বলে দাবি করেছেন। এর পরই তালেবানের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালানোর ঘটনা প্রকাশ্যে এল।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement

সকল