১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাঞ্জশিরে তালেবানের হাতে মাসুদের মুখপাত্র নিহত

পাঞ্জশিরে তালেবানের হাতে মাসুদের মুখপাত্র নিহত - ছবি : সংগৃহীত

পাঞ্জশির উপত্যকায় তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে নিহত হয়েছেন ফাহিম দাস্তি। আফগানিস্তানের পাঞ্জশিরে তালেবানের বিরুদ্ধে লড়াইয়ের অন্যতম নেতা আহমদ মাসুদের মুখপাত্র ছিলেন তিনি। রোববার তার মৃত্যু হয়েছে বলে জানা গেছে। ফাহিমের মৃত্যুকে শহিদ তকমা দিয়ে ‘ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান’ নামের ফেসবুক পেজ থেকে পোস্টও করা হয়েছে।

ফেসবুক পেজে লেখা হয়েছে, ‘গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি আজ আমরা দু’জন ভাই, সহকর্মী এবং যোদ্ধাকে হারিয়েছি। আমির সাহেব আহমদ মাসুদের অফিসের প্রধান ফাহিম দাস্তি এবং জেনারেল সাহিব আব্দুল ওয়াদুদ ঝোর। তোমাদের জানায় শহিদের সম্মান।’

ফ্রুড বেজহান নামের এক আফগান সাংবাদিকও ফাহিম দাস্তির মৃত্যু নিয়ে টুইট করেছেন।

উত্তরের জোটের মোট চারজন গুরুত্বপূর্ণ নেতার মৃত্যুর কথা রোববার টুইটারে জানিয়েছেন তিনি।
পাঞ্জশির উপত্যকায় তালিবানের বিরুদ্ধে লড়াই জোরদার করার জন্য বার্তা দিয়েছিলেন ফাহিম। গত মাসে তিনি বলেছিলেন, ‘শুধু একটি প্রদেশ নয়, আমরা গোটা আফগানিস্তানের জন্য লড়াই করছি। আমরা আফগান, নারী ও সংখ্যালঘুদের অধিকারের ব্যাপারে উদ্বিগ্ন। তালেবানকে অধিকার এবং সাম্যের নিশ্চয়তা দিতে হবে।’’ বিশ্বের অন্য দেশগুলো তালেবানকে আলোচনার টেবিলে আনবে বলে গত মাসে আশা প্রকাশ করেছিলেন তিনি।

রাজধানী ছাড়া বাকি পাঞ্জশির এখন তালেবানের নিয়ন্ত্রণে
আফগানিস্তানের পাঞ্জশির প্রদেশের সকল জেলার নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে। তালেবানের পক্ষ থেকে রোববার এমন দাবিই করা হয়েছে। তারা আরো জানিয়েছে, এখন রাজধানী নিয়ন্ত্রণ লাভের লড়াই চলছে।

অবশ্য আহমদ মাসুদের নেতৃত্বাধীন প্রতিরোধ ফ্রন্ট তালেবানের এই দাবি প্রত্যাখ্যান করে বলেছে, তারা পারিয়ান জেলা পুনর্দখল করেছে।

তালেবান ও প্রতিরোধ ফ্রন্ট উভয়ই যুদ্ধে সুবিধাজনক অবস্থায় থাকার দাবি করেছে।

তালেবানের কালচারাল কমিশনের উপ-প্রধান আহমদুল্লাহ ওয়াসিক বলেন, রোববার তালেবান বাহিনী পাঞ্জশিরের সকল জেলা দখল করে নিয়েছে।
তিনি বলেন, ইসলামি আমিরাতের মুজাহিদিনরা সকল এলাকায় সক্রিয়ভাবে উপস্থিত। তাদের হাতেই পাঞ্জশিরের সকল জেলার নিয়ন্ত্রণ রয়েছে। তারা কেবল পাঞ্জশিরের কেন্দ্র বাজারাকে প্রতিরোধের মুখে পড়েছে।

তালেবান বাহিনী সামাজিক মাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে বলেছে, তারা প্রতিরোধ ফ্রন্টের ব্যবহার করা ভারী সরঞ্জামের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

তালেবান কমান্ডার সাখিদাদ মাজমার বলেন, আমরা শত্রুদের কাছ থেকে বেশ কয়েকটি কামান দখল করেছিল।

অন্যদিকে প্রতিরোধ ফ্রন্টের মুখপাত্র ফাহিমত দস্তি তালেবানের দাবি প্রত্যাখ্যান করে বলেছেন, তারা তালেবানের হাত থেকে পারিয়ান জেলা আবার দখল করেছে।

মাসুদের আলোচনার প্রস্তাব
এদিকে প্রতিরোধ ফ্রন্টের নেতা আহমদ মাসুদ বলেছেন, পাঞ্জশির সমস্যা সমাধানের জন্য ধর্মীয় নেতারা যে শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছেন, তা তিনি মেনে নিচ্ছেন।

ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তানের (এনআরএফ) নেতা রোববার গ্রুপের ফেসবুকে এই ঘোষণা দেন।

তিনি বলেন, এনআরএফ নীতিগতভাবে বর্তমান সমস্যার সমাধানে সম্মত। এ কারণে তারা যুদ্ধ সমাপ্ত করে আলোচনা অব্যাহত রাখতে চায়।

তিনি বলেন, স্থায়ী শান্তির জন্য এনআরএফ এই শর্তে যুদ্ধ বন্ধ করতে প্রস্তুত যে তালেবানও হামলা বন্ধ করবে এবং পাঞ্জশিরে সামরিক চলাচল থামাবে।

তিনি বলেন, তারপর আলেমদের একটি বড় দল সমবেত হয়ে সমস্যাটির সমাধানে বসবে। এ ব্যাপারে তালেবানের প্রতিক্রিয়া জানা যায়নি।
সূত্র : আল জাজিরা, বিবিসি, তোলো নিউজ, আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান

সকল