২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কাবুলে মার্কিন ড্রোন হামলায় ৬ শিশুসহ একই পরিবারের ৯ জন নিহত

কাবুলে মার্কিন ড্রোন হামলায় ৬ শিশুসহ একই পরিবারের ৯ জন নিহত - ছবি : আল জাজিরা

কাবুলে মার্কিন ড্রোন হামলায় ছয় শিশুসহ একই পরিবারের ৯ জন নিহত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী গাড়ি বোমা হামলা ঠেকাতে ওই হামলাটি চালানো হয়েছিল। ড্রোনের আঘাতে ওই গাড়িতে থাকা হামলাকারীরাও নিহত হয়েছে। তবে গাড়িতে কতজন ছিল, তা জানা যায়নি।

ইউএস সেন্ট্রাল কমান্ড রোববার জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র রোববার আফগান রাজধানী কাবুলে বিমানবন্দরের প্রতি 'আসন্ন' হুমকি সৃষ্টিকারী সন্দেহভাজনক আইএসআইএস-কের আত্মঘাতী বোমারুর একটি আত্মরক্ষামূলক বিমান হামলা চালিয়েছে।

মার্কিন সামরিক বাহিনী রোববার রাতে স্বীকার করে যে হামলায় বেসামরিক হতাহতের ঘটনা ঘটেছে।

ইউএস সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান এক বিবৃতিতে বলেন, গাড়িটি ধ্বংস করার জের ধরে বড় ধরনের বিস্ফোরণ ঘটেছিল। এতে আরো কিছু হতাহত হয়ে থাকতে পারে। কী ঘটেছিল, তা অস্পষ্ট। আমরা বিষয়টি তদন্ত করছি।

তিনি বলেন, নির্দোষ যেকোনো ক্ষতির জন্য আমরা গভীরভাবে দুঃখিত।

সিএনএনের খবর প্রকাশিত হওয়ার পর এই বিবৃতি দেয়া হয়। সিএনএনের খবরে বলা হয়, ড্রোন হামলায় ছয় শিশুসহ একই পরিবারের ৯ সদস্য নিহত হয়েছে। সিএনএনের হয়ে কাজ করছেন- এমন এক স্থানীয় সাংবাদিককে এ তথ্যটি জানিয়েছেন নিহতদের এক ভাই।

এদিকে আমেরিকান কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে আল জাজিরা জানিয়েছে, রোববার কাবুল বিমানবন্দরে হামলা চালাতে আসা একটি দলের ওপর আগেভাগেই মার্কিন ড্রোন আক্রমণ হয়েছে। এতে বেশ কয়েকজন আত্মঘাতী হামলাকারী নিহত হয়েছে। তবে রোববারের ঘটনাটি সম্পর্কে বিস্তারিত বিবরণ এখনো পাওয়া যায়নি।

অন্যদিকে তালেবান পৃথক পৃথক দুটি হামলার কথা জানিয়েছেন। এর মধ্যে একটি ছিল বড় ধরনের বিস্ফোরণ।

গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে একটি আত্মঘাতী হামলায় ১৩ মার্কিন সৈন্যসহ অন্তত ১৭৫ জন নিহত হওয়ার প্রেক্ষাপটে তীব্র উত্তেজনা রয়েছে। রোববার হামলা হবে বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আগেই সতর্কতা জারি করা হয়েছিল।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা কিছু ছবিতে দেখা যাচ্ছে, সেখান থেকে ধোঁয়া উঠছে আকাশে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন যে সেখানে একটি বিস্ফোরণ ঘটেছে। তবে কিভাবে এই বিস্ফোরণ ঘটেছে, তা পরিষ্কার নয়।

বিবিসির সাংবাদিক সেকান্দার কেরমানি বলছেন, তার একটি সূত্র তাকে জানিয়েছে, এটি হয়তো একটি রকেট হামলা ছিল এবং এই রকেট বিমানবন্দরের কাছে একটি বাড়িতে আঘাত করেছে, বিমানবন্দরে নয়।
সূত্র : সিএনএন, আল জাজিরা, বিবিসি


আরো সংবাদ



premium cement
আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ

সকল