২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

জনসাধারণের বাড়িতে না ঢুকতে তালেবান যোদ্ধাদের নির্দেশ মোল্লা ইয়াকুবের

কাবুলের রাস্তায় মোতায়েন তালেবান যোদ্ধা - ছবি : এএফপি

আফগানিস্তানের সশস্ত্র সংগঠন তালেবানের সামরিক প্রধান মোল্লা মোহাম্মদ ইয়াকুব তালেবান যোদ্ধাদের জনসাধারণের ঘরে প্রবেশ না করার নির্দেশ দিয়েছেন। মঙ্গলবার এক অডিও বার্তায় এই নির্দেশ দেন তিনি।

অডিও বার্তায় তিনি বলেন, 'কেউই বিশেষ করে কাবুলে অন্য কারো ঘরে প্রবেশ করতে পারবে না।'

পাশাপাশি কোনো ব্যক্তির কাছ থেকে অন্য কেউ গাড়িসহ বিভিন্ন বাহন নেয়ার বিষয়ে নিষেধ করেন তিনি।

এর আগে আফগানিস্তানের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে কাজ যোগ দেয়ার জন্য তালেবানের পক্ষ থেকে আহ্বান জানানো হয়। অপরদিকে নারী কর্মকর্তা-কর্মচারীদেরও তাদের নির্ধারিত দায়িত্ব পালনের জন্য কাজে যোগ দেয়ার আহ্বান জানান।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে অভিযান শুরু করে।

৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় রোববার কাবুল দখল করে তালেবান যোদ্ধারা।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ