১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`

সেনা সরানোর ঐকমত্যের পরই ভারতের সাথে সংঘর্ষের ভিডিও প্রকাশ চীনের

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতীয় সেনা। - ছবি : সংগৃহীত

কোর কমান্ডার স্তরের বৈঠকে লাদাখের গোগরা থেকে সেনা পিছানোর বিষয়ে ঐকমত্য হলো ভারত ও চীন। আর তার পরেই গত বছরের গালওয়ানের সংঘর্ষের ঘটনার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করল চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)।

ভিডিও ফুটেজ প্রকাশ করে বেইজিংয়ের দাবি, ওই ঘটনায় সেদিন চারজন চীনা সেনার মৃত্যু হয়েছিল। যদিও সেই দাবির সত্যতা নিয়ে সন্দিহান ভারতীয় সেনা এবং বিদেশী সামরিক পর্যবেক্ষক সংস্থাগুলো।

ফুটেজে দেখা যাচ্ছে, উঁচু এলাকা থেকে চীনারা ভারতীয় সেনাদের লক্ষ্য করে পাথর ছুঁড়ছে। খরস্রোতা পাহাড়ী নদীতে দু’পক্ষের সেনাদের সংঘর্ষ চলছে। অল্প পানিতে ভেসে যেতেও দেখা যাচ্ছে কয়েকজন চীনা সেনাকে।

নয়াদিল্লির পক্ষ থেকে ঘটনার পরেই জানানো হয়েছিল, ১৫ জুন রাতে গলওয়ান উপত্যকার পেট্রোলিং পয়েন্ট ১৪ (পিপি-১৪)-এ সংঘর্ষে বিহার রেজিমেন্টের এক কর্নেল এবং ১৯ জন জওয়ান নিহত হন। চীনের পক্ষ থেকে হতাহতের সংখ্যা আরো বেশি।

আমেরিকার গোয়েন্দা রিপোর্টেও ৩০ জনের বেশি চীনা সেনার মৃত্যুর কথা জানানো হয়েছিল।

কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে এতদিন পর্যন্ত চীনের পক্ষ থেকে নিহত লাল ফৌজের সংখ্যা প্রকাশ করা হয়নি।

ভারতীয় সেনার একটি সূত্রে দাবি, লাদাখে মোতায়েন বাহিনীর মনোবল অক্ষুণ্ণ রাখতেই নিহতের সংখ্যা কম করে দেখাতে চেয়েছে বেইজিং।

গত শনিবার লাদাখের চুসুলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) লাগোয়া মল্ডোতে কোর কমান্ডার স্তরের ১২তম বৈঠকে হট স্প্রিংস এবং গোগরা হাইটে ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা পিছানো’ (ডিসএনগেজমেন্ট) ও ‘সেনা সংখ্যা কমানোর’ (ডিএসক্যালেশন) বিষয়ে আলোচনা হয়েছিল। পূর্ব লাদাখের গোগরা হাইটে এখন দু’দেশেরই শতাধিক সেনা মুখোমুখি অবস্থানে রয়েছে।

পরবর্তী পর্যায়ে দেপসাং এলাকা থেকে সেনা পিছানোর বিষয়ে কোর কমান্ডার স্তরের বৈঠকে আলোচনা হতে পারে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, গত ১৪ জুলাই তাজিকিস্তানে সাংহাই কো-অপারেশনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথে পার্শ্ববৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে স্থির হয়, লাদাখ সীমান্তে পরবর্তী পর্যায়ে ‘ডিসএনগেজমেন্ট’ এবং ‘ডিএসক্যালেশন’ প্রক্রিয়া কার্যকরের জন্য দ্রুত কোর কমান্ডার পর্যায়ের বৈঠক হবে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)