২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সেনা সরানোর ঐকমত্যের পরই ভারতের সাথে সংঘর্ষের ভিডিও প্রকাশ চীনের

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতীয় সেনা। - ছবি : সংগৃহীত

কোর কমান্ডার স্তরের বৈঠকে লাদাখের গোগরা থেকে সেনা পিছানোর বিষয়ে ঐকমত্য হলো ভারত ও চীন। আর তার পরেই গত বছরের গালওয়ানের সংঘর্ষের ঘটনার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করল চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)।

ভিডিও ফুটেজ প্রকাশ করে বেইজিংয়ের দাবি, ওই ঘটনায় সেদিন চারজন চীনা সেনার মৃত্যু হয়েছিল। যদিও সেই দাবির সত্যতা নিয়ে সন্দিহান ভারতীয় সেনা এবং বিদেশী সামরিক পর্যবেক্ষক সংস্থাগুলো।

ফুটেজে দেখা যাচ্ছে, উঁচু এলাকা থেকে চীনারা ভারতীয় সেনাদের লক্ষ্য করে পাথর ছুঁড়ছে। খরস্রোতা পাহাড়ী নদীতে দু’পক্ষের সেনাদের সংঘর্ষ চলছে। অল্প পানিতে ভেসে যেতেও দেখা যাচ্ছে কয়েকজন চীনা সেনাকে।

নয়াদিল্লির পক্ষ থেকে ঘটনার পরেই জানানো হয়েছিল, ১৫ জুন রাতে গলওয়ান উপত্যকার পেট্রোলিং পয়েন্ট ১৪ (পিপি-১৪)-এ সংঘর্ষে বিহার রেজিমেন্টের এক কর্নেল এবং ১৯ জন জওয়ান নিহত হন। চীনের পক্ষ থেকে হতাহতের সংখ্যা আরো বেশি।

আমেরিকার গোয়েন্দা রিপোর্টেও ৩০ জনের বেশি চীনা সেনার মৃত্যুর কথা জানানো হয়েছিল।

কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে এতদিন পর্যন্ত চীনের পক্ষ থেকে নিহত লাল ফৌজের সংখ্যা প্রকাশ করা হয়নি।

ভারতীয় সেনার একটি সূত্রে দাবি, লাদাখে মোতায়েন বাহিনীর মনোবল অক্ষুণ্ণ রাখতেই নিহতের সংখ্যা কম করে দেখাতে চেয়েছে বেইজিং।

গত শনিবার লাদাখের চুসুলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) লাগোয়া মল্ডোতে কোর কমান্ডার স্তরের ১২তম বৈঠকে হট স্প্রিংস এবং গোগরা হাইটে ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা পিছানো’ (ডিসএনগেজমেন্ট) ও ‘সেনা সংখ্যা কমানোর’ (ডিএসক্যালেশন) বিষয়ে আলোচনা হয়েছিল। পূর্ব লাদাখের গোগরা হাইটে এখন দু’দেশেরই শতাধিক সেনা মুখোমুখি অবস্থানে রয়েছে।

পরবর্তী পর্যায়ে দেপসাং এলাকা থেকে সেনা পিছানোর বিষয়ে কোর কমান্ডার স্তরের বৈঠকে আলোচনা হতে পারে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, গত ১৪ জুলাই তাজিকিস্তানে সাংহাই কো-অপারেশনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথে পার্শ্ববৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে স্থির হয়, লাদাখ সীমান্তে পরবর্তী পর্যায়ে ‘ডিসএনগেজমেন্ট’ এবং ‘ডিএসক্যালেশন’ প্রক্রিয়া কার্যকরের জন্য দ্রুত কোর কমান্ডার পর্যায়ের বৈঠক হবে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল