২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

তালেবানের হাতে পতনের মুখে আফগান প্রাদেশিক রাজধানী

তালেবানের হাতে পতনের মুখে আফগান প্রাদেশিক রাজধানী - ছবি : বিবিসি

আফগানিস্তানের একটি গুরুত্বপূর্ণ নগরীতে তীব্র লড়াই চলছে। এতে তালেবান জয়ী হলে তা হবে কয়েক বছরের মধ্যে তাদের প্রথম কোনো প্রাদেশিক রাজধানী বিজয়।
বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও আফগান বিমান বাহিনীর ব্যাপক প্রতিরোধের মধ্যেও দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহর ওপর প্রবল হামলা চালাচ্ছে তালেবান।

তালেবান জানিয়েছে, তারা একটি টিভি স্টেশন দখল করে নিয়েছে। আশ্রয় নেয়ার জন্য হাজার হাজার লোক পালাচ্ছে।
হাসপাতাল থেকে এক চিকিৎসক বিবিসিকে জানিয়েছেন, সব জায়গায় যুদ্ধ হচ্ছে।
সাম্প্রতিক সময়ে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করার পর তালেবান বাহিনী দ্রুত অগ্রসর হচ্ছে।

যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ অভিযানের মধ্যমণি ছিল হেলমান্দ। আর এখানে তালেবানের জয় মানে আফগান সরকারের জন্য বড় ধরনের বিপর্যয়।
লস্কর গাহয়ের পতন হলে তা হবে ২০১৬ সালের পর তাদের কোনো প্রাদেশিক রাজধানী জয়।

বর্তমানে তালেবান তিনটি প্রাদেশিক রাজধানী জয়ের দিকে নজর দিয়েছে। তাদের হাতে যেকোনো মুহূর্তে আফগানিস্তানর দ্বিতীয় বৃহত্তম নগরী কান্দাহারেরও পতন হতে পারে। রোববার তারা এখানে অব্যাহতভাবে রকেট নিক্ষেপ করতে থাকে।

কান্দাহারের দখল নিতে পারলে তা হবে তালেবানের জন্য বিশাল প্রতীকী বিজয়। এর ফলে আফগানিস্তানের দক্ষিণ অংশ তাদের হাতে চলে যেতে পারে।

তৃতীয় যে প্রাদেশিক রাজধানী তারা অবরোধ করে রেখেছে তা হলো হেরাত। এখানেও তীব্র লড়াই হচ্ছে।



আরো সংবাদ


বিএনপিবিহীন ইউপি নির্বাচনেও সহিংসতা : মূলে ‘শিওর শট’! করোনাকালেও অর্থনীতি শক্তিশালী অবস্থানে : খাদ্যমন্ত্রী ‘ক্রনিক মায়েলয়েড লিউকোমিয়া নিয়ে আতঙ্ক নয়’ পার্লামেন্টের দু’এমপিকে জেলে পুরল তিউনেসিয়ার সামরিক আদালত প্রধানমন্ত্রীর এসডিজি পুরস্কার বাংলাদেশের ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে : সেতুমন্ত্রী স্বামীর ঘরে ফিরতে কবিরাজের কাছে গিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার ইলিশের ২৩ টনের প্রথম চালান বেনাপোল দিয়ে ভারতে রফতানি সাফের জন্য দল ঘোষণা করল বাফুফে বিশ্ব নেতৃত্বকে তালেবানের সাথে সম্পর্ক রাখতে বলল কাতার চীন এ বছর বিশ্বকে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন দেবে : শি জিনপিং

সকল