২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ভারতীয় বাহিনী তার কেটেছে? নদী পেরোতে গিয়ে তলিয়ে গেলে নেপালি

ভারতীয় বাহিনী তার কেটেছে? নদী পেরোতে গিয়ে তলিয়ে গেলে নেপালি - ছবি : হিন্দুস্তান টাইমস

ভারত-নেপাল সীমান্তের পিথোরাগড় জেলার পাহাড়ি গ্রাম ধারচুলা এলাকায় গত কয়েক দিন ধরেই উত্তেজনার পারদ ক্রমে চড়েছে। স্থানীয় সূত্রে খবর, ৩৩ বছর বয়সী এক নেপালি অবৈধভাবে লোহার তার দিয়ে নদী পেরোনর চেষ্টা করছিলেন। ওই সময় তার কেটে তিনি নদীতে পড়ে যান। এরপর প্রবল স্রোতে তিনি ডুবে যান। এদিকে নেপালের বাসিন্দাদের একাংশ অভিযোগ তুলেছেন, ভারতের সীমা সশস্ত্র বলের (এসএসবি) জওয়ান এই তার কেটে দিয়েছিলেন। ওই কারণেই তিনি পানিতে পড়ে যান।

নেপালের স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, শুক্রবার সকাল সাড়ে ৮টা নাগাদ ঘটনাটি ঘটে। জয়া সিং ধামি নামে ওই ব্যক্তি তারের সাহায্যে খরস্রোতা নদী পেরচ্ছিলেন। সেই সময় এসএসবির এক জওয়ান ওই তার কেটে দেন। এতেই ওই ব্যক্তি নদীতে পড়ে যান।

উল্লেখ্য, দুর্গম পাহাড়ি এলাকায় এভাবে নদীর দুই প্রান্তে তার বাঁধা হয়। এক্ষেত্রে একটা দিক ছিল ভারতের দিকে। অপরটি ছিল নেপালের দিকে। সেই তার দিয়েই নদী পেরোনর ব্যবস্থা করা হয়েছিল। তবে সীমান্তে এই ব্যবস্থাটি কার্যত অবৈধ বলেও গণ্য করা হয়।

এদিকে ঘটনার পর থেকেই দারচুলাতে ভারতবিরোধী স্লোগান তুলতে শুরু করেছেন স্থানীয় বাসিন্দাদের একাংশ। তবে এসএসবির কমান্ডান্ট মহেন্দ্র প্রতাপ ইতিমধ্যেই জানিয়েছেন, আমাদের বাহিনীর সদস্যের বিরুদ্ধে তার কেটে দেয়ার যে অভিযোগ তোলা হচ্ছে তা সর্বৈব মিথ্যা। আমাদের দিকের কেউ এই ঘটনার সঙ্গে যুক্ত নন। নেপালের কয়েকজন সেদিন অবৈধভাবে নদী পেরিয়ে ভারতে আসার চেষ্টা করছিলেন। সেদিন তিনজন নদী পেরোনর চেষ্টা করেছিলেন। দুজন পেরিয়ে ভারতের দিকে চলে এসেছিলেন। তারাই তাড়াহুড়ো করতে যান। তখনই একজন নদীতে পড়ে যান।

তবে এরপর নেপালের সশস্ত্র বাহিনী ও এসএসবি এলাকা যৌথ পরিদর্শন করেছেন। তবে নেপালের মুখ্য জেলা আধিকারিকের সাথে যোগাযোগের চেষ্টা করেছিল হিন্দুস্তান টাইমস। কিন্তু কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’

সকল