২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

কান্দাহার বিমানবন্দরে রকেট হামলায় বন্ধ বিমান চলাচল

কান্দাহার বিমানবন্দর - ছবি : সংগৃহীত

দক্ষিণ আফগানিস্তানের কান্দাহার শহরের বিমানবন্দরে রকেট হামলা করা হয়েছে। ফলে বিমানবন্দরের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

শনিবার দিবাগত রাতে এই হামলা চালানো হয়েছে বলে বিমানবন্দর কর্তৃপক্ষের প্রধানের বরাত দিয়ে খবর জানায় আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি।

এএফপির কাছে কান্দাহার বিমানবন্দর প্রধান মাসুদ পাশতুন বলেন, 'গত রাতে বিমানবন্দরে তিনটি রকেট আঘাত হানে এবং এরমধ্যে দুইটি রানওয়েতে আঘাত হানে। এর ফলে বিমানবন্দর থেকে সব ফ্লাইট বাতিল করা হয়েছে।'

পাশতুন বলেন, রানওয়ে সংস্কারের কাজ করা হচ্ছে। রোববারের মধ্যেই তা শেষ করে আবার বিমান চলাচলের উপযোগী করা যাবে বলে প্রত্যাশা করেন তিনি।

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের মধ্যেই তালেবান দেশটির বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ নেয়া শুরু করেছে। এরই অংশ হিসেবে আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারে চাপ সৃষ্টি করেছে সশস্ত্র সংগঠনটি। ইতোমধ্যেই শহরতলীর বিভিন্ন স্থান দখল করে নিয়েছে তালেবান যোদ্ধারা।

তালেবান যোদ্ধাদের ঠেকাতে আফগান সামরিক বাহিনীকে সহায়তার জন্য কান্দাহার বিমানবন্দর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা অনুযায়ী আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহার করা হবে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড



আরো সংবাদ


ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪১)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩২)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৪)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭২)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)