২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

৯০ শতাংশ প্রাপ্ত বয়স্কদের টিকা দিয়েছে ভুটান

৯০ শতাংশ প্রাপ্ত বয়স্কদের টিকা দিয়েছে ভুটান - ছবি - সংগৃহীত

ভুটানে গত এক সপ্তাহে প্রাপ্ত বয়স্ক ৯০ শতাংশ জনগণকে টিকার দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে। ভারত ও চীনের মাঝখানে পাহাড় বেস্টিত ৮ লাখ জনসংখ্যার দেশ ভুটান। ২০ জুলাই দেশটিতে গণটিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হয়।

এপ্রিলে ভুটানে যখন করোনা সংক্রমণ বৃদ্ধি পায় তখন ভারত উপহার হিসেবে দিশটিকে সেরামের তৈরি অক্সফোর্ড টিকা কোভিশিল্ডের সাড়ে পাঁচ লাখ ডোজ দেয়। তখন ভুটানে এসব টিকার প্রথম ডোজ দেয়া শুরু করে। কিন্তু এরপর করোনা সংক্রমণ বৃদ্ধি পেলে টিকা রপ্তানি বন্ধ করে দেয় ভারত।

পরে কোভাক্স সুবিধার আওতায় যুক্তরাষ্ট্র থেকে ৫ লাখ ডোজ টিকা আসার পর ভুটান আবার টিকা কর্মসূচি শুরু করে। এছাড়া গত দুই সপ্তাহে ডেনমার্ক, ক্রোয়েশিয়া এবং বুলগেরিয়া থেকে অ্যাস্ট্রাজেনেকার ৪ লাখ টিকার ডোজ পায় ভুটান।

ভুটানের স্বাস্থ্যমন্ত্রী ডেকেন ওয়াংমো অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেন, ‘স্বাস্থ্য সংকট এড়াতে খুব কম সময়ের মধ্যে জনগণের মধ্যে সংক্রমণ কমিয়ে আনাই আমাদের লক্ষ্য।’ অনেক বেশি টিকা পাওয়া পশ্চিমা দেশ এখনও প্রাপ্তবয়স্কদের এতো বেশি হারে টিকা দিতে পারেনি।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সুব্যবস্থাপনা এবং কার্যকর বার্তা এবং একটি প্রতিষ্ঠিত কোল্ড চেইন স্টোরেজ সিস্টেমের মাধ্যমে দেশটি উপকৃত হয়েছে।

ভুটানের টিকা টাস্ক ফোর্সের সদস্য ডা. সোনম ওয়াংচুক বলেন, ৩ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী এবং সারাদেশে ১ হাজার ২০০ টিকা কেন্দ্রে প্রাপ্তবয়স্কের ডোজ নিশ্চিত করতে সহায়তা করেছে।

এছাড়াও বলা যায়, ভুটান সরকার চিকিত্সকের মাধ্যমে পরিচালিত। দেশটির প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রী সবাই পেশাদার চিকিত্সক । তারা করোনাভাইরাসের টিকা নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে জনসাধারণের সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে টিকা সম্পর্কে তাদের অনীহা দূর করতে সহায়তা করেছেন।

ডা. ওয়াংচুক বলেন, ‘প্রকৃতপক্ষে জনগণ তাদের টিকা দেয়ার জন্য বেশ আগ্রহী।’

সূত্র : বাসস



আরো সংবাদ


ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪১)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩২)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৪)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭২)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)