২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভারতীয় নাবিকদের চীনে প্রবেশে ‘নিষেধাজ্ঞা’!

চীনের সাংহাই বন্দর। - ছবি : সংগৃহীত

ভারতীয় নাবিকদের চীনে প্রবেশে অনানুষ্ঠানিকভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভারতীয় নাবিক থাকলে সে জাহাজগুলো চীনের বন্দরে ভিড়তে দেয়া হচ্ছে না। ফলে চীনমুখী বাণিজ্যিক জাহাজগুলোতে চাকরি হারাচ্ছেন ভারতীয় নাবিকরা। এমনই অভিযোগ করেছেন ভারতীয় নাবিকদের একটি সংগঠন।

এ বিষয়ে সর্বভারতীয় নাবিক ও সাধারণ কর্মীদের ইউনিয়ন জানিয়েছে, তারা তাদের দেশের বন্দর, শিপিং ও পানি পরিবহনমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল, শিপিংয়ের ডিজি এবং বৈদেশিক মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে তারা এই বিষয়ে হস্তক্ষেপ দাবি করেছেন।

তাদের দাবি, চীনের পানিসীমায় প্রবেশে এই অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ভারতের প্রায় ২১ হাজার নাবিক চাকরি খোয়াতে বসেছেন।

ইউনিয়নটির সভাপতি অভিজিৎ সাংলে টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, ‘আমাদের নাবিকদের ছেঁটে ফেলে নিজেদের আধিপত্য কায়েম করতে এটি চীনের একটি নতুন কৌশল। আমরা কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল, শিপিংয়ের ডিজি এবং বৈদেশিক মন্ত্রণালয়ে চিঠি দিয়ে বিষয়টি গুরুত্ব সহকারে নেয়ার জন্য আবেদন জানিয়েছি। এমনকি আমি এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে আলাদা একটি চিঠি দিয়েছি এ বিষয়ে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে।

তিনি আরো জানান, চলতি বছরের শুরুতেও একই সমস্যার সম্মুখীন হয়েছিল নাবিকেরা। ভারতীয় কর্মী থাকা দুটি বিদেশি জাহাজকে বন্দরে ভিড়তে বারণ করেছিল চীন। ফলে প্রায় ৪০ জন নাবিক আটকে পড়েছিলেন। যদিও চীনের পক্ষ থেকে সরকারিভাবে এই নিষেধাজ্ঞা নিয়ে কিছু জানানো হয়নি।

এদিকে এ বিষয়ে শিপিংয়ের ডিজি অমিতাভ কুমারের সাথে যোগাযোগ করা হলে তিনি টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, আমরা চীনা সরকার বা আমাদের বৈদেশিক মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ধরনের নিষেধাজ্ঞার ব্যাপারে কোনো বিবৃতি পাইনি। নাবিকদের চাকরি হারানোর ঝুঁকির বিষয়েও আমাদের কাছে কোনো তথ্য নেই। অপরদিকে বৈদেশিক মন্ত্রণালয়ও বলছে, এমন কোনো চিঠির বিষয়ে তাদের জানা নেই।

এদিকে, যুক্তরাজ্যভিত্তিক একটি জাহাজ কোম্পানির ভারতীয় শাখার প্রধান ক্যাপ্টেন রাকেশ কোয়েলহ টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, ভারতীয় নাবিকদের বিরুদ্ধে চীনের এ ধরনের বিধিনিষেধ মার্চের কোনো এক সময় থেকে শুরু হয়েছে। বিশেষ করে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকে এটা করা হচ্ছে। যদিও চীনের পক্ষ থেকে এ বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়া হয়নি। তবে কেউ কেউ ধারণা করছেন, করোনার ভারতীয় ধরন ডেল্টার কারণে ভারতীয় নাবিকদের উচ্চ ঝুঁকির তালিকায় রেখেছে চীন।

শিপিং ইন্ডাস্ট্রিতে ভারতীয় নাবিকরা বেশ প্রভাব বিস্তার করে রয়েছে। গত বছর পর্যন্ত হিসাবে ভারতের প্রায় ২.৪ লাখ নাবিক কর্মরত রয়েছে। এর মধ্যে ২.১ লাখ নাবিক বিদেশী জাহাজে এবং ৩০ হাজার নাবিক ভারতীয় জাহাজে কর্মরত রয়েছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল