২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে বিক্রি হচ্ছে ‘সুগার ফ্রি’ আম, দামেও সস্তা!

পাকিস্তানে বিক্রি হচ্ছে ‘সুগার ফ্রি’ আম, দামেও সস্তা! - ছবি : সংগৃহীত

গ্রীষ্মের প্রধান ফল আম খেতে ভালোবাসেন না এমন ব্যক্তি বোধহয় নেই। তবে বাধ সাধে ডায়াবেটিস। যার ফলে আম খেতে পারেন না অনেকেই। আর এই ডায়াবেটিক রোগীদের মনের কষ্ট দূর করতে সুগার ফ্রি আম তৈরি করে ফেললেন পাকিস্তানের এক আম বিশেষজ্ঞ। পাকিস্তানের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এই সুগার ফ্রি আমের সুগার লেভেল মাত্র ৪ থেকে ৬ শতাংশ। যার ফলে চিন্তাহীনভাবেই আমের স্বাদ নিতে পারবেন ডায়াবেটিক রোগীরা।

পাকিস্তানের বাজারে বিশেষ কয়েক ধরনের আম বিক্রি হচ্ছে। সেই সুগার ফ্রি আমগুলো হলো সোনারো, গ্লেন, কেইট ইত্যাদি। পাকিস্তানের সিন্ধু প্রদেশের আল্লায়ারে এমএইচ পানহোয়ার নামে একটি বেসরকারি ফার্মে এই আমের চাষ করা হচ্ছে। বৈজ্ঞানিক পদ্ধতিতে আম চাষের পদ্ধতিতে অদল বদল ঘটিয়েছেন গোলাম সারওয়ার নামে এক ব্যক্তি।

এই ব্যক্তি জানিয়েছেন, আম ও কলা চাষে গুরুত্বপূর্ণ অবদানের জন্য পাকিস্তান সরকার এমএইচ পানহোয়ারকে সিতারা-ই-ইমতিয়াজ সম্মানে ভূষিত করেছে। তার মৃত্যুর পর আমি এই কাজকে এগিয়ে নিয়ে যাচ্ছি।

গোলাম সারওয়ার আরো জানান, সিন্ধ্রি ও চওসা প্রজাতির আমে শর্করার পরিমাণ থাকে ১২ থেকে ১৫ শতাংশ। কিন্তু তার বাগানে এমন কয়েকটি আম রয়েছে যেখানে সুগার লেভেল মাত্র থাকে ৪ থেকে ৫ শতাংশ। যেগুলো নিশ্চিন্তেই খেতে পারবেন ডায়াবেটিক রোগীরা। পাকিস্তানের বাজারে এই ধরনের আমের দাম ১৫০ টাকা প্রতি কেজি। যার ফলে সকলেই কমবেশি এই আম খেতে পারবেন বলে জানিয়েছেন তিনি।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement