১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মিরি নেতারা চান ভারত পাকিস্তানের সাথে আলোচনা করুক

কাশ্মিরি নেতারা চান ভারত পাকিস্তানের সাথে আলোচনা করুক - ছবি : সংগৃহীত

বিতর্কিত অঞ্চলের সমস্যা সমাধানের জন্য পাকিস্তানের সাথে আলোচনা শুরু করার জন্য নয়াদিল্লির প্রতি আহবান জানিয়েছেন জম্মু ও কাশ্মিরের সাবেক মুখমন্ত্রী মেহবুবা মুফতি। কাতারে অন্তঃ-আফগান শান্তি আলোচনায় ভারতের ভূমিকার বিষয়টির সাথে তুলনা দিয়ে তিনি এ আহবান জানান।

পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট মুফতি মঙ্গলবার একটি সংবাদ সম্মেলনে বলেন, ‘ভারতীয় কর্মকর্তারা যদি দোহায় গিয়ে তালেবানদের সাথে কথা বলতে পারে, তবে আমাদের সাথে এবং পাকিস্তানের সাথেও তাদের একটি সংলাপে বসা উচিত।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে সোমবার আফগান শান্তি প্রক্রিয়ায় জড়িত একজন প্রবীণ কাতারি কূটনীতিকের বরাত দিয়ে বলা হয়েছে যে ভারতীয কর্মকর্তারা তালেবানদের সাথে আলোচনায় সম্পৃক্ত ছিলেন।

জম্মু ও কাশ্মিরের রাজনৈতিক রোডম্যাপ নিয়ে আলোচনার করতে আগামীকাল বৃহস্পতিবার দিল্লিতে এই অঞ্চলের প্রধান দলগুলোকে নিয়ে বৈঠক আহবান করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার ঠিক আগে মুফতি পাকিস্তানের সাথে আলোচনার দাবি তুললেন।

পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লারেশন (পিএজিডি)-এর ব্যনারে থাকা সাত শীর্ষস্থানীয ভারত-সমর্থক কাশ্মিরি দল মঙ্গলবার মোদির আমন্ত্রণ গ্রহণ করেছে।

কাশ্মিরের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল দ্য পিপলস কনফারেন্স (পিএস)-এর চেয়ারম্যান সাবেক মুখমন্ত্রী ফারুক আবদুল্লাহ এবং মুফতি মেহবুবাও বৃহস্পতিবারের বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে।

মোদি সরকার এই অঞ্চলের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করার পর থেকে তিন বছরের মধ্যে নয়াদিল্লি ও কাশ্মির ভিত্তিক রাজনৈতিক দলগুলির মধ্যে প্রথম বড় বৈঠক হতে যাচ্ছে এটি।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল