০২ আগস্ট ২০২১
`

কাশ্মিরি নেতারা চান ভারত পাকিস্তানের সাথে আলোচনা করুক

কাশ্মিরি নেতারা চান ভারত পাকিস্তানের সাথে আলোচনা করুক - ছবি : সংগৃহীত

বিতর্কিত অঞ্চলের সমস্যা সমাধানের জন্য পাকিস্তানের সাথে আলোচনা শুরু করার জন্য নয়াদিল্লির প্রতি আহবান জানিয়েছেন জম্মু ও কাশ্মিরের সাবেক মুখমন্ত্রী মেহবুবা মুফতি। কাতারে অন্তঃ-আফগান শান্তি আলোচনায় ভারতের ভূমিকার বিষয়টির সাথে তুলনা দিয়ে তিনি এ আহবান জানান।

পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট মুফতি মঙ্গলবার একটি সংবাদ সম্মেলনে বলেন, ‘ভারতীয় কর্মকর্তারা যদি দোহায় গিয়ে তালেবানদের সাথে কথা বলতে পারে, তবে আমাদের সাথে এবং পাকিস্তানের সাথেও তাদের একটি সংলাপে বসা উচিত।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে সোমবার আফগান শান্তি প্রক্রিয়ায় জড়িত একজন প্রবীণ কাতারি কূটনীতিকের বরাত দিয়ে বলা হয়েছে যে ভারতীয কর্মকর্তারা তালেবানদের সাথে আলোচনায় সম্পৃক্ত ছিলেন।

জম্মু ও কাশ্মিরের রাজনৈতিক রোডম্যাপ নিয়ে আলোচনার করতে আগামীকাল বৃহস্পতিবার দিল্লিতে এই অঞ্চলের প্রধান দলগুলোকে নিয়ে বৈঠক আহবান করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার ঠিক আগে মুফতি পাকিস্তানের সাথে আলোচনার দাবি তুললেন।

পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লারেশন (পিএজিডি)-এর ব্যনারে থাকা সাত শীর্ষস্থানীয ভারত-সমর্থক কাশ্মিরি দল মঙ্গলবার মোদির আমন্ত্রণ গ্রহণ করেছে।

কাশ্মিরের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল দ্য পিপলস কনফারেন্স (পিএস)-এর চেয়ারম্যান সাবেক মুখমন্ত্রী ফারুক আবদুল্লাহ এবং মুফতি মেহবুবাও বৃহস্পতিবারের বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে।

মোদি সরকার এই অঞ্চলের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করার পর থেকে তিন বছরের মধ্যে নয়াদিল্লি ও কাশ্মির ভিত্তিক রাজনৈতিক দলগুলির মধ্যে প্রথম বড় বৈঠক হতে যাচ্ছে এটি।

সূত্র : আরব নিউজ



আরো সংবাদ


সিনোফার্মেরর সাথে যৌথ টিকা উৎপাদনে সমঝোতা স্মারক প্রস্তুত : পররাষ্ট্রমন্ত্রী ঢাকার পথে জাপানের দেয়া অ্যাস্ট্রাজেনেকার তৃতীয় চালান বাঁশখালী হাসপাতাল থেকে পালিয়ে যাওয়া মায়ের কোলেই ফিরলো নবজাতক প্রাভা হেলথকেয়ার বন্ধের নির্দেশ সিরাজদিখানে লকডাউন উপেক্ষা করে ইউপি চেয়ারম্যানের ছেলের বিয়ে ডা: জাহাঙ্গীরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা এফডিএসআরের প্রধানমন্ত্রী ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাজপথে মাহাথির-আনোয়ার অবৈধ পথে ভারত যাওয়া ১০ বাংলাদেশীকে হস্তান্তর করেছে বিএসএফ পুঠিয়ায় কলেজছাত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় মামাকে ছুরিকাঘাত সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ আজারবাইজানের আমি মিডিয়া ট্রায়ালের শিকার, বিবৃতিতে শিল্পা

সকল