০২ আগস্ট ২০২১
`

এবার ‘ইন্ডিয়া’ নাম মুছে দেয়ার দাবি কঙ্গনার

এবার ‘ইন্ডিয়া’ নাম মুছে দেয়ার দাবি কঙ্গনার -

কঙ্গনা আছেন কঙ্গনাতেই। সোশ্যাল মিডিয়ায় নিত্যনতুন বিতর্ক উসকে দিতে সত্যিই তার যেন জুড়ি নেই। সাম্প্রতিক অতীতে নানা বিতর্কে জড়িয়েছেন তিনি। এমনকী, তার টুইটার হ্যান্ডলটিও বন্ধ করে দেয়া হয়েছে। তবু আজও নিজের মনের কথা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে কোনো দ্বিধায় ভোগেন না তিনি।

এবার তিনি দাবি তুলেছেন, ভারতের নাম ‘ইন্ডিয়া’ থেকে সরিয়ে কেবলমাত্র ‘ভারত’-ই রাখা হোক। তার মতে, ‘ইন্ডিয়া’ আসলে ব্রিটিশদের দেয়া ‘স্লেভ নেম’ অর্থাৎ একদা শাসকদের করা ক্রীতদাসের নামকরণ। এতে কোনো গৌরব নেই।

টুইটারে তিনি আর নেই। তবে ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারের ভারতীয় সংস্করণ ‘কু’-তে রয়েছেন। আর সেখানেই নিজের এই নয়া মতামত তুলে ধরেছেন ‘কন্ট্রোভার্সি ক্যুইন’। ঠিক কী লিখেছেন তিনি?

তার মতে, ‘ভারতের উত্থান তখনই সম্ভব যখন এর শিকড়ের সাথে প্রাচীন আধ্যাত্মবাদ ও জ্ঞানের যোগ থাকবে। এটাই আমাদের মহান সভ্যতার আত্মা। বিশ্ব আমাদের দিকে উঁচু নজরে তাকাবে এবং আমরা বিশ্বনেতা হিসেবে উঠে আসতে পারব। যদি আমাদের নগরকেন্দ্রিক উন্নতি হয়। তেই বলে সেটা যেন পশ্চিমী দুনিয়ার অক্ষম অনুকরণ না হয়। বরং বেদ, গীতা ও যোগাসনের শিকড়ের সাথে জড়িয়ে থাকে। আমরা কি এই দাসত্বের নাম ‘ইন্ডিয়া’কে বদলে ‘ভারত’ করে দিতে পারি না।’

কেবল এইটুকুই নয়, নিজের বক্তব্যের সমর্থনে কঙ্গনা জানিয়েছেন, ‘ইন্ডাস ভ্যালি’ তথা সিন্ধু উপত্যকা থেকেই ‘ইন্ডিয়া’ নামকরণ। তার বক্তব্য, কেবল জন্মের হিসেবে কারো নাম রাখা যায় না। বরং ভারত নামের মধ্যে রয়েছে আলাদা অর্থ। ‘ভা’ অর্থে ‘ভাব’, ‘র’ অর্থে ‘রাগ’ ও ‘ত’ অর্থে ‘তাল’।

কঙ্গনার এমন পোস্টের নিচে অনেকেই কমেন্ট করে জানিয়েছেন তাদের মত। একজন লিখেছেন, কেবল নাম পালটে দিলেই কোনো দেশ পালটে যায় না। যতক্ষণ না দেশের মানুষ ও তাদের মনোভাব বদলাচ্ছে ততক্ষণ দেশ বদলাবে না।

আর একজন কটাক্ষ করে লেখেন, সামান্য সংস্কৃত জ্ঞান ও পৌরাণিক ভারত সম্পর্কে ধারণা থাকলেই কঙ্গনা বুঝতে পারবেন দুষ্মন্ত ও শকুন্তলার পুত্র ‘ভরত’-এর নাম থেকেই দেশের নাম হয়েছে ভারত।

আরো অনেকেই ভিন্নমত পোষণ করেছেন অভিনেত্রীর সাথে। গত মে মাসে টুইটার থেকে চিরতরে সরিয়ে দেয়া হয় তাকে। এরপরও বিতর্ক উসকে দিতে তার যে কোনো অনীহা নেই, তা প্রমাণ করে দিচ্ছে এই নয়া পোস্ট।
সূত্র : সংবাদ প্রতিদিন



আরো সংবাদ


সিরাজদিখানে লকডাউন উপেক্ষা করে ইউপি চেয়ারম্যানের ছেলের বিয়ে ডা: জাহাঙ্গীরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা এফডিএসআরের প্রধানমন্ত্রী ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাজপথে মাহাথির-আনোয়ার অবৈধ পথে ভারত যাওয়া ১০ বাংলাদেশীকে হস্তান্তর করেছে বিএসএফ পুঠিয়ায় কলেজছাত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় মামাকে ছুরিকাঘাত সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ আজারবাইজানের আমি মিডিয়া ট্রায়ালের শিকার, বিবৃতিতে শিল্পা চীনে করোনার বিস্তার নিয়ে গভীর উদ্বেগ, উহানে আবার সংক্রমণ ইসরাইলি সৈন্য থেকে রাইফেল নিয়ে ফিলিস্তিনিদের গুলি ফুলবাড়ীতে মাথায় গাছের ডাল পড়ে কাঠ ব্যবসায়ীর মৃত্যু শাটডাউন কি বাড়বে, সিদ্ধান্ত মঙ্গলবার

সকল