২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এবার ‘ইন্ডিয়া’ নাম মুছে দেয়ার দাবি কঙ্গনার

এবার ‘ইন্ডিয়া’ নাম মুছে দেয়ার দাবি কঙ্গনার -

কঙ্গনা আছেন কঙ্গনাতেই। সোশ্যাল মিডিয়ায় নিত্যনতুন বিতর্ক উসকে দিতে সত্যিই তার যেন জুড়ি নেই। সাম্প্রতিক অতীতে নানা বিতর্কে জড়িয়েছেন তিনি। এমনকী, তার টুইটার হ্যান্ডলটিও বন্ধ করে দেয়া হয়েছে। তবু আজও নিজের মনের কথা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে কোনো দ্বিধায় ভোগেন না তিনি।

এবার তিনি দাবি তুলেছেন, ভারতের নাম ‘ইন্ডিয়া’ থেকে সরিয়ে কেবলমাত্র ‘ভারত’-ই রাখা হোক। তার মতে, ‘ইন্ডিয়া’ আসলে ব্রিটিশদের দেয়া ‘স্লেভ নেম’ অর্থাৎ একদা শাসকদের করা ক্রীতদাসের নামকরণ। এতে কোনো গৌরব নেই।

টুইটারে তিনি আর নেই। তবে ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারের ভারতীয় সংস্করণ ‘কু’-তে রয়েছেন। আর সেখানেই নিজের এই নয়া মতামত তুলে ধরেছেন ‘কন্ট্রোভার্সি ক্যুইন’। ঠিক কী লিখেছেন তিনি?

তার মতে, ‘ভারতের উত্থান তখনই সম্ভব যখন এর শিকড়ের সাথে প্রাচীন আধ্যাত্মবাদ ও জ্ঞানের যোগ থাকবে। এটাই আমাদের মহান সভ্যতার আত্মা। বিশ্ব আমাদের দিকে উঁচু নজরে তাকাবে এবং আমরা বিশ্বনেতা হিসেবে উঠে আসতে পারব। যদি আমাদের নগরকেন্দ্রিক উন্নতি হয়। তেই বলে সেটা যেন পশ্চিমী দুনিয়ার অক্ষম অনুকরণ না হয়। বরং বেদ, গীতা ও যোগাসনের শিকড়ের সাথে জড়িয়ে থাকে। আমরা কি এই দাসত্বের নাম ‘ইন্ডিয়া’কে বদলে ‘ভারত’ করে দিতে পারি না।’

কেবল এইটুকুই নয়, নিজের বক্তব্যের সমর্থনে কঙ্গনা জানিয়েছেন, ‘ইন্ডাস ভ্যালি’ তথা সিন্ধু উপত্যকা থেকেই ‘ইন্ডিয়া’ নামকরণ। তার বক্তব্য, কেবল জন্মের হিসেবে কারো নাম রাখা যায় না। বরং ভারত নামের মধ্যে রয়েছে আলাদা অর্থ। ‘ভা’ অর্থে ‘ভাব’, ‘র’ অর্থে ‘রাগ’ ও ‘ত’ অর্থে ‘তাল’।

কঙ্গনার এমন পোস্টের নিচে অনেকেই কমেন্ট করে জানিয়েছেন তাদের মত। একজন লিখেছেন, কেবল নাম পালটে দিলেই কোনো দেশ পালটে যায় না। যতক্ষণ না দেশের মানুষ ও তাদের মনোভাব বদলাচ্ছে ততক্ষণ দেশ বদলাবে না।

আর একজন কটাক্ষ করে লেখেন, সামান্য সংস্কৃত জ্ঞান ও পৌরাণিক ভারত সম্পর্কে ধারণা থাকলেই কঙ্গনা বুঝতে পারবেন দুষ্মন্ত ও শকুন্তলার পুত্র ‘ভরত’-এর নাম থেকেই দেশের নাম হয়েছে ভারত।

আরো অনেকেই ভিন্নমত পোষণ করেছেন অভিনেত্রীর সাথে। গত মে মাসে টুইটার থেকে চিরতরে সরিয়ে দেয়া হয় তাকে। এরপরও বিতর্ক উসকে দিতে তার যে কোনো অনীহা নেই, তা প্রমাণ করে দিচ্ছে এই নয়া পোস্ট।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা! মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫ ১৫ বছর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল