০২ আগস্ট ২০২১
`

গুজরাটে ‘লাভ জিহাদের’ প্রথম মামলা : গ্রেফতার ১


ভারতে ‘লাভ জিহাদ’ সংক্রান্ত আইন চালুর মাত্র তিন দিনের মধ্যে একটি মামলা হয়েছে গুজরাটে। এ মামলায় সমির আব্দুল্লাহি কুরেশিনামের এক ব্যক্তিকেও গ্রেফতার করা হয়েছে।

‘গুজরাটে ধর্মীয় স্বাধীনতা সম্পর্কিত (সংশোধিত) আইন-২০২১ বা লাভ জিহাদ সংক্রান্ত আইন ভঙের অপরাধে তার বিরুদ্ধে বৃহস্পতিবার ভাডোডারাতে এ মামলা করা হয়। এ ঘটনায় ভাডোডারার পুলিশ ওই মুসলিম ব্যক্তিকে গ্রেফতার করেছে এক হিন্দু নারীকে বিয়ের অপরাধে।

তিনি নিজেকে খ্রিষ্টান দাবি করে ও স্যাম মার্টিন নামে পরিচয় দিয়ে ওই হিন্দু নারীকে বিয়ে করেছেন বলে অভিযোগ আছে।

বৃহস্পতিবার এক হিন্দু নারীর অভিযোগের ভিত্তিতে ভাডোডারার তারসালি এলাকার সমির আব্দুল্লাহি কুরেশি নামের ওই ২৫ বছর বয়সী ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ২৫ বছর বয়সী ওই হিন্দু নারীর অভিযোগ, সমির আব্দুল্লাহি কুরেশি তাকে খ্রিষ্টান হিসেবে পরিচয় দিয়ে বিয়ে করেন।

হিন্দু নারীটির অভিযোগ, সমির আব্দুল্লাহি কুরেশি তাকে ইনস্টাগ্রামের মাধ্যমে প্রলোভিত করে সম্পর্ক গড়ে তুলেন। এ সময় সমির বলেন, তিনি খ্রিষ্টান, তার নাম স্যাম মার্টিন। এছাড়া, সমির তার সাথে জোর করে শারীরিক সম্পর্ক গড়ে তুলেন এবং ঘনিষ্ঠ মুহূর্তের ছবি তুলে রাখেন। এরপর সমির ওই হিন্দু নারীকে বিয়ের জন্য চাপ দিতে থাকেন। বিয়ে না করলে তার বিবস্ত্র ছবি ইন্টারনেটে ছড়িয়ে দেয়ার হুমকি দেন সমির। পরে তারা ২০১৯ সালে বিয়ে করেন।

ভাডোডারার গোটরি পুলিশ স্টেশনের ইন্সপেক্টর এসভি চৌধুরী ইন্দো এশিয়ান নিউস সার্ভিসকে (ইয়ানস) এ তথ্য জানান।

গোটরি থানার পুলিশ সমির আব্দুল্লাহি কুরেশিকে গুজরাটে ধর্মীয় স্বাধীনতা সম্পর্কিত (সংশোধিত) আইন-২০২১ বা লাভ জিহাদ সংক্রান্ত আইনের আওতায় গ্রেফতার করেছে। তার বিরুদ্ধে আইপিসি ৩৭৬, ৩৭৭, ৫০৪ ও ৫০৬ ধারা আরোপ করা হয়েছে।

গুজরাট সরকার উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের মতো লাভ জিহাদবিরোধী বা হিন্দু মেয়েকে বিয়ে করে মুসলিম ধর্মে ধর্মান্তরিত করার বিরোধিতা করে আইন করেছে। এ আইনের আওতায় বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানার ব্যবস্থা করা হয়েছে। গুজরাটে ধর্মীয় স্বাধীনতা সম্পর্কিত (সংশোধিত) আইন-২০২১ বা লাভ জিহাদ সংক্রান্ত আইন ১৫ জুন থেকে কার্যকর করা হয়।

সূত্র : মুসলিম মিরর



আরো সংবাদ