১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`

ভোল বদলেছে করোনার ডেল্টা স্ট্রেনও! নয়া রূপ আরো প্রাণঘাতী?

করোনাভাইরাস - ছবি সংগৃহীত

ভারতে সন্ধান মেলা করোনাভাইরাসের স্ট্রেনের নাম ডেল্টা স্ট্রেন। এবার রূপ বদলেছে করোনার ওই স্ট্রেন। তার নতুন রূপের নাম ‘ডেল্টা প্লাস’ বা AY.1। মনে করা হচ্ছে, গত এপ্রিল থেকে ভারতে ঝাঁপিয়ে পড়া করোনার দ্বিতীয় ঢেউয়ের পিছনে প্রধানত দায়ী ছিল ডেল্টা স্ট্রেনই। অবশেষে অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে অতিমারীর এই ঢেউ। এরই মধ্যে জানা গেল ডেল্টা প্লাসের কথা।

গত মাসেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু করোনার B.1.617.2 স্ট্রেনের নাম দেন ডেল্টা। প্রাথমিক গবেষণায় দেখা গেছে, আপাতত যা তথ্য মিলছে তা থেকে মনে করা হচ্ছে মনোক্লিনিক্যাল অ্যান্টিবডি ককটেল চিকিৎসা এই স্ট্রেনের বিরুদ্ধে কার্যকর হবে না। ‘সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গ্যানাইজেশন’ করোনা চিকিৎসায় এই চিকিৎসা পদ্ধতির প্রয়োগে অনুমতি দিয়েছে। ফলে উদ্বেগ রয়েছে ঠিকই। কিন্তু ডেল্টা প্লাসের সংক্রমণের ক্ষমতা ডেল্টা স্ট্রেনের থেকে বেশি কিনা তা এখনো জানা যায়নি। তবে মঙ্গলবার নীতি আয়োগের সদস্য ভিকে পাল সকলকে আশ্বস্ত করে জানিয়েছেন, এই নয়া স্ট্রেনকে ঘিরে এখনই আশঙ্কিত হওয়ার কিছু নেই। এই নয়া স্ট্রেনটির চরিত্র ভালো করে খতিয়ে দেখা হচ্ছে।

করোনাভাইৱাসের মধ্যে মিউটেশনের ক্ষমতা কতটা সাঙ্ঘাতিক, তা বহু আগেই টের পেয়েছেন গবেষকরা। খুব দ্রুত সে নিজেকে পরিবর্তিত করে অন্য রূপ ধারণ করতে পারে। মানুষের কোষের নিরিখে দেখতে অত্যন্ত দ্রুত মিউটেশন ঘটাতে পারে কোভিড-১৯। এবং সেই কারণেই দীর্ঘ সময় ধরে এমন দাপট দেখাতে পারছে মারণ ভাইরাসটি।

স্বাভাবিক ভাবেই নতুন মিউট্যান্টকে ঘিরে উদ্বেগ বাড়ছে। তবে বিজ্ঞানীরা জানিয়ছেন, এখনই ডেল্টা প্লাসকে নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এখন পর্যন্ত ভারতে এর উপস্থিতি সামান্যই। তবে সিএসআইআর-আইজিআইবি-র প্রধান ডা. অনুরাগ আগরওয়াল জানিয়েছেন, টিকাকরণ সম্পূর্ণ হয়েছে এমন ব্যক্তিদের শরীর থেকে প্লাজমা সংগ্রহ করে দেখা হবে ডেল্টা প্লাসের বিরুদ্ধে তার মধ্যে কতটা প্রতিরোধ ক্ষমতা রয়েছে।

এদিকে এপ্রিল-মে মাসের বিপজ্জনক পরিস্থিতির পরে অবশেষে হু হু করে নামতে শুরু করেছে দেশের করোনা সংক্রমণের গ্রাফ। মঙ্গলবার দেশের দৈনিক আক্রান্তের গ্রাফ নামতে নামতে ৬০ হাজারের ঘরে চলে এসেছে। যা কিনা গত আড়াই মাসের মধ্যে সর্বনিম্ন। শুধু তাই নয়, ভারতের দৈনিক মৃত্যুর হারও কমছে পাল্লা দিয়ে। যাকে ঘিরে আপাতত স্বস্তিতে বিশেষজ্ঞরা।
সূত্র : সংবাদ প্রতিদিন

 



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)