২৪ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

ভারতে কৃষক আন্দোলনের কঠোর কর্মসূচি : দেশজুড়ে রাজভবন ঘেরাও

ভারতে কৃষক আন্দোলনের কঠোর কর্মসূচি : দেশজুড়ে রাজভবন ঘেরাও - ছবি- সংগৃহীত

ভারতে করোনা মহামারীর মধ্যেও প্রায় সাত মাস ধরে চলছে কৃষক আন্দোলন। নরেন্দ্র মোদি সরকারের কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে যে বিক্ষোভের শুরু হয়েছিল তা বর্তমানে আরো কঠের হয়েছে। এবার আন্দোলনের গতি আরো তীব্র করে দেশজুড়ে রাজভবন ঘেরাও করার সিদ্ধান্ত নিয়েছেন চাষিরা।

শুক্রবার ৪০টি কৃষক সংগঠনের যৌথমঞ্চ ‘সংযুক্ত কিষাণ মোর্চা’ জানিয়েছে, ২৬ জুন দেশজুড়ে রাজভবন ঘেরাও করবে তারা।

বিক্ষোভ চলাকালীন রাজ্যপালদের কালো পতাকা দেখিয়ে কেন্দ্রের বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখাবেন চাষিরা। তারপর রাজ্যপালের মাধ্যমে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে স্মারকলিপি পাঠানো হবে। এই বিষয়ে সংবাদ সম্মেলনে কৃষকনেতা ইন্দ্রজিৎ সিং জানান, ২৬ জুন ‘খেতি বাঁচাও, লোকতন্ত্র বাঁচাও দিবস’ হিসেবে পালন করা হবে। তিনি আরো বলেন, আমরা রাজভবনের সামনে কালো পতাকা দেখিয়ে কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাব। তারপর প্রতি রাজ্যের রাজ্যপালদের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি পাঠাব। ২৬ জুন কৃষক আন্দোলনের ৭ মাস পূর্ণ হবে। ১৯৭৫ সালে ওই দিনই দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। কিন্তু এখন দেশে অঘোষিত জরুরি অবস্থা চলছে।

চলতি সপ্তাহেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথে সাক্ষাৎ করেন কৃষক নেতা রাকেশ টিকাইত। বিশ্লেষকদের মতে, আন্দোলনের শুরুর দিকে কয়েক দফা আলোচনা করলেও বর্তমানে একে পাত্তাই দিচ্ছে না ভারতের কেন্দ্রীয় সরকার। কিছুটা বদল করা হলেও কৃষি আইন যে প্রত্যাহার করা হবে না তা সাফ জানিয়ে দিয়েছে মোদি-শাহের সরকার। আর চাষিরাও নিজেদের দাবিতে অনড়।

সূত্র : সংবাদ প্রতিদিন



আরো সংবাদ


ধনী-গরীবের বৈষম্য মুক্ত সমাজ গড়াই জামায়াতের লক্ষ্য : দেলাওয়ার হোসেন টসে জিতলে মাহমুদউল্লাহও ব্যাট নিতেন! আবরার হত্যার ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ ভারত-বাংলাদেশ সম্পর্ক অন্য যে কোনো অংশীদারদের চেয়ে গভীরতর : শ্রিংলা টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ফেরিঘাটে ফেলে যাওয়া অসুস্থ বৃদ্ধের চিকিৎসার দায়িত্ব নিলেন ইউএনও আকাশপথে বাংলাদেশে ভ্রমণকারীদের কোয়ারেন্টিনের বিধিনিষেধ শিথিল পাকিস্তান-ভারত ক্রিকেটকে দেশের স্বার্থবিরোধী বললেন ভারতীয় যোগগুরু! অপরাধী যে দলেরই হোক তার বিচার হবে : আইনমন্ত্রী লিবিয়ার তারহুনাতে পাওয়া গেল নতুন গণকবর ১৩৫ দিন যাবত মেয়ের মুখ দেখেননি জয়াবর্ধনে

সকল

বাংলাদেশ দখলের হুমকি দিয়ে লাভ কার (৫৬২৪৫)অভাবের তাড়নায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করলেন বিজিবি সদস্য! (১৭৫২২)ইসলাম ধর্ম গ্রহণ করলেন আন্তর্জাতিক তায়কোয়ান্দোর রেফারি ড. পেটেল (১৫৭৭০)গেইলের প্রয়োজন ৯৭ রান, সাকিবের ১ উইকেট (৯১৫৯)প্রতিরক্ষার মতোই যোগাযোগ অন্যের হাতে রাখতে পারি না : এরদোগান (৬৬৫৪)মিয়ানমারের উত্তরাঞ্চলে ব্যাপক সৈন্য সমাবেশ, গণহত্যার আশঙ্কা জাতিসঙ্ঘের (৬৬০৪)ভারতের বিরুদ্ধে দলে যাদের রেখেছে পাকিস্তান (৬৩২১)সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় বাধা দিবে না রাশিয়া (৬২২৬)আজ থেকে সুপার লিগ : সুপার টুয়েলভের কখন কোন দলের খেলা (৫৮৭২)পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে চুক্তির দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট (৫৭৭৯)