২৪ জুন ২০২১
`

ভারতে ২৪ ঘণ্টায় ফের মৃত্যু সাড়ে ৩ হাজার ছুঁই ছুঁই

ভারতে ২৪ ঘণ্টায় ফের মৃত্যু সাড়ে ৩ হাজার ছুঁই ছুঁই - ফাইল ছবি

ভারতে দৈনিক করোনা আক্রান্ত আগের দু’দিনের তুলনায় কম হলেও দেশটিতে গত ২৪ ঘণ্টায় ফের মৃত্যু বেড়ে সাড়ে তিন হাজার ছুঁই ছুঁই। এর মধ্যে শুধু মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে প্রায় দুই হাজার।

শুক্রবার সকাল ৮টা পর্যন্ত দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ প্রকাশিত তথ্যে এমনটাই জানা গেছে। এতে বলা হয়, ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৯১ হাজার ৭০২ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ৯২ লাখ ৭৪ হাজার ৮২৩ জন। বিহার পর্যালোচিত মৃত্যুর তথ্য প্রকাশ করায় বৃহস্পতিবার দৈনিক মৃত্যু ৬ হাজার ছাড়িয়েছিল। শুক্রবারও তা ফের প্রায় সাড়ে তিন হাজারের কাছাকাছি।

স্বাস্থ্য মন্ত্রণাকের দেয়া তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে তিন হাজার ৪০৩ জনের। কর্নাটক, কেরল, তামিলনাড়ু এই তিনটি রাজ্যে দৈনিক মৃত্যুর সংখ্যায় উল্লেখযোগ্য পরিবর্তন হয়নি। এ সপ্তাহের শুরুতে যে রকম সংখ্যায় মৃত্যু হচ্ছিল, একইরকম রয়েছে ওই তিন রাজ্যে। কিন্তু মহারাষ্ট্রে তা একলাফে অনেকটা বেড়েছে। কেন্দ্রের দেয়া তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মৃত্যু হয়েছ এক হাজার ৯১৫ জনের। কিন্তু গত সপ্তাহ থেকেই ওই রাজ্যে দৈনিক মৃত্যু নেমে এসেছিল ৫০০ থেকে ৬০০-এর মধ্যে।

গত দু’দিন দৈনিক মৃত্যু অস্বাভাবিক বাড়লেও নিয়ন্ত্রণেই রয়েছে সংক্রমণের হার। গত তিন দিনের মতো শুক্রবারও তা ৫ শতাংশের নিচেই রয়েছে। আবার দৈনিক আক্রান্তের থেকে দৈনিক সুস্থ হওয়ার ধারাও অব্যাহত রয়েছে। যার ফলে সক্রিয় রোগী কমছে। এখন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ১১ লাখ ২১ হাজার ৬৭১ জন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ