১২ জুন ২০২১
`

ভারতে ৫ বছরের নিচে শিশুদের মাস্ক পরায় মানা

ভারতে ৫ বছরের কম বয়সী শিশুদের মাস্ক পরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। - ছবি : সংগৃহীত

করোনা মহামারীতে শিশুদের সুস্বাস্থ্য নিয়ে চিন্তিত ভারতের কেন্দ্রীয় সরকার। শিশুদের উপর নানারকম পরীক্ষা-নিরীক্ষা করা থেকে বিরত থাকতে বলল কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস (ডিজিএইচএস) নয়া গাইডলাইন প্রকাশ করেছে শিশুদের জন্য। শিশুদের চিকিৎসায় রেমডেসিভির এবং সিটি স্ক্যানে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। সেইসাথে পাঁচ বছরের নিচের শিশুদের মাস্ক ব্যবহারে মানা করা হয়েছে।

ডিজিএইচএস’র পক্ষ থেকে একটি সংশোধিত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, পাঁচ বছরের নিচে শিশুদের মাস্ক পরানোর প্রয়োজন নেই। ছয় থেকে ১১ বছরের শিশুদের মাস্ক পরানো যেতে পারে। ১৮ বছরের নিচে কিশোরদের শরীরে অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডেসিভির প্রয়োগ না করার পরামর্শ দেয়া হয়েছে।

দ্বিতীয় ঢেউয়ে দেশে করোনা সংক্রমণ মারাত্মক বৃদ্ধির পর শিশুদের স্বাস্থ্য নিয়ে চিন্তিত অভিভাবকরা। তাই এই সংশোধিত নির্দেশিকা প্রকাশ।

স্টেরয়েড প্রয়োগের ক্ষেত্রে একমাত্র হাসপাতালে চিকিৎসাধীন উপসর্গযুক্ত এবং আশঙ্কাজনক রোগীর উপর পরামর্শ দেয়া হয়েছে। স্টেরয়েড সঠিক সময়ে সঠিক মাত্রায় প্রয়োগের কথা বলা হয়েছে। কিন্তু হাসপাতাল বা চিকিৎসকের পরামর্শ ছাড়া স্টেরয়েড নিতে বারণ করা হয়েছে। উপসর্গহীন এবং মৃদু উপসর্গযুক্ত করোনা সংক্রমিতদের জন্য জ্বর, সর্দি-কাশির যে সমস্ত ওষুধ খাওয়া উচিত সেগুলোই খেতে বলা হয়েছে।

রেমডেসিভির, হাইড্রক্সিক্লোরোকুইন, মাল্টিভিটামিনের মতো ওষুধগুলো প্রয়োজন ছাড়া না নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। প্রয়োজন ছাড়া সিটি স্ক্যান জাতীয় পরীক্ষাও রোগীদের ক্ষেত্রে না করার কথা বলা হয়েছে নির্দেশিকায়।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



আরো সংবাদ


মাদারীপুরে শাজাহান খান ও আ’লীগ সভাপতি সমর্থকদের সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫ ইউরোপ কী চীন-বিরোধী নতুন জোটের ডাকে সাড়া দেবে? লাক্ষাদ্বীপের পরিচালক ‘দেশদ্রোহী’ নন, দাবি তুলে দল ছাড়ল একাধিক বিজেপি নেতা সামরিক শক্তি বাড়ানোর নির্দেশ দিলেন কিম জং উন শৃঙ্খলা ভঙ্গের দায়ে বগুড়ায় বিএনপির ৬ নেতাকে অব্যাহতি স্ত্রী হাতির মৃতদেহ আগলে ছিল হাতির দল, অতঃপর... ড্রয়ে শুরু ওয়েলস-সুইজারল্যান্ডের পরিবেশ : মানুষ টানেলের প্রান্তে আলো দেখতে চায় যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ক তলানিতে এসে পৌঁছেছে : পুতিন যখন ফাঁপা পরাশক্তির ভান করাতেই সুখ ইউপি নির্বাচন : নলছিটিতে মেম্বার প্রার্থীর বাড়িতে হামলা

সকল