২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বড়সড় সেনা সমাবেশ কাশ্মীরে, চিন্তায় উপত্যকার রাজনীতিবিদরা

বড়সড় সেনা সমাবেশ কাশ্মীরে, চিন্তায় উপত্যকার রাজনীতিবিদরা -

বড়সড় সেনা সমাবেশ জম্মু ও কাশ্মীরে। বিশেষ করে দক্ষিণ কাশ্মীরের জেলাগুলোতে বৃহৎ সংখ্যক সেনা মোতায়েন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন কেন্দ্রশাসিত প্রদেশটির স্থানীয় রাজনৈতিক নেতারা।

যদিও সেনা সমাবেশের বিষয়টি নিয়ে অবস্থান স্পষ্ট করে প্রশাসন জানিয়েছে, রুটিন প্রক্রিয়া মেনেই আধা সামরিক বাহিনীর জওয়ানরা জম্মু-কাশ্মীরে ফিরছেন। বিগত বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গসহ অন্য রাজ্যেগুলোতে ওই জওয়ানদের ইলেকশন ডিউটিতে পাঠানো হয়েছিল। এবার তারা আবার নিজের আগের জায়গায় অর্থাৎ উপত্যকায় ফিরছেন।

‘নতুন যুগের শুরু হবে, কাশ্মীর স্বাধীন হবে’

এই বিষয়ে জম্মু ও কাশ্মীর পুলিশের শীর্ষকর্তা আইজি বিজয় কুমার বলেন, ‘নির্বাচনের পর রাজ্যগুলো থেকে সেনারা ফিরছেন। নতুন করে কোনো সেনা সমাবেশ হচ্ছে না।’ কিন্তু প্রশাসনের আশ্বাসের পরও স্থানীয় রাজনীতিবিদের কপালে চিন্তার ভাঁজ চওড়া হয়েছে। অনেকেই মনে করছেন আবার তাদের আটক করা হতে পারে।

কর্মকর্তারা জানিয়েছেন, ভোটের সময় কাশ্মীর থেকে প্রায় ২০০ কোম্পানি আধাসেনা পশ্চিমবঙ্গসহ অন্য রাজ্যে পাঠানো হয়েছিল। এক মাস আগে ৫০ কোম্পানি ফিরে এসেছে। এবার বাকিরা ফিরছে। ফলে এনিয়ে জল্পনার কিছু নেই।

এদিকে, প্রশাসনের দাবি উড়িয়ে বিশ্লেষকদের একাংশ মনে করছেন সেনা সমাবেশের নেপথ্যে অন্য কারণ রয়েছে। বিশেষ করে আফগানিস্তান থেকে মার্কিন ফৌজ প্রত্যাহার শুরু হওয়ার পর উপত্যকায় বিদ্রোহী কার্যকলাপ বাড়তে পারে। পাশাপাশি, পাকিস্তান ও চিনের অভিসন্ধির কথা মাথায় রেখেছে কেন্দ্র। শুধু তাই নয়, কাশ্মীরি রাজনীতিকদের বিরুদ্ধে আরো কড়া কোনো পদক্ষেপ নিতে পারে নয়াদিল্লি বলেও মনে করছেন অনেকে।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
জামালপুরে চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টা ৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি

সকল