২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভারতে ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ করাটা অপরাধ? প্রশ্ন মেহবুবা মুফতির

মেহবুবা মুফতি - ছবি : সংগৃহীত

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের বর্বরোচিত হামলার প্রতিবাদ করতে গিয়ে কাশ্মিরে গ্রেফতার হচ্ছে বহু মানুষ। রোববার এই নিয়ে মুখ খুলেছেন পিডিপি প্রেসিডেন্ট মেহবুবা মুফতি। তিনি ট্যুইটারে লিখেছেন, ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরাইল। তার বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে বিশ্বজুড়ে। কিন্তু ইসরাইলের অমানবিক অত্যাচার এর প্রতিবাদ করলে ভারতে পুলিশ গ্রেফতার করছে সাধারণ মানুষকে। তবে কি ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ করাটা ভারতে অপরাধ, প্রশ্ন তুলেছেন মেহবুবা।

গত শনিবার শ্রীনগর ও সপিয়ান থেকে ২১ জনকে গ্রেফতার করে পুলিশ। তারা করোনাকালে কারফিউ ভেঙ্গে ফিলিস্তিনিদের সমর্থন ও ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছিলেন বলে অভিযোগ করেছে পুলিশ। দক্ষিণ কাশ্মিরে ঈদের দিন ‘প্ররোচনামূলক খুতবা' দেয়ার জন্য পুলিশ গ্রেফতার করেছে ধর্মীয় নেতা সর্জন বর্কতিকে। তিনি অসহায় ফিলিস্তিনিদের সমর্থনে তার বক্তব্য রাখছিলেন। মেহবুবা মুফতি সরকারের সমালোচনা করেছেন কাশ্মিরের নেতা মোঃ আশরাফ সেহরাইয়ের দুই ছেলেকে গ্রেফতার করার জন্য।

তিনি বলেন, কাশ্মিরে প্রতিটি ছোটখাটো সমস্যার জন্য প্রয়োগ করা হচ্ছে পাবলিক সেফটি আইন বা পিএসএ। কাশ্মিরের অনেক রাজনীতিবিদ প্রশ্ন করছেন, তাহলে কি এত বছরের ভারতের ফিলিস্তিন নীতি এখন পাল্টে গেছে? ভারতে দক্ষিণপন্থী সরকার ইসরাইলের দক্ষিণপন্থী নেতা নেতানিয়াহু ফিলিস্তিনিদের ওপর আক্রমণকে সমর্থন করছে কি?

মেহবুবা অভিযোগ করেছেন, কাশ্মির ইতিমধ্যেই একটি খোলা আকাশের নিচে জেলখানায় পরিণত হয়েছে। নিজের মতামত প্রকাশের অধিকারটুকু নেই মানুষের। পুলিশ ইতিমধ্যেই উপত্যকার মানুষকে সতর্ক করে দিয়েছে 'শান্তি বিঘ্নিত' হলে ব্যবস্থা নেয়া হবে ।

সূত্র : পুবের কলম


আরো সংবাদ



premium cement
চকরিয়ায় নিখোঁজের ছয় ঘণ্টা পর ২ যুবকের লাশ উদ্ধার সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশী শ্রমিক নিহত ১৫ দিনে সড়কে নিহত ৩৬৭, আহত দেড় হাজারের বেশি তীব্র গরমে পথচারীদের স্যালাইন-পানি বিতরণ আইনজীবী ফোরামের চেলসিকে ৫-০ গোলে উড়িয়ে দিল আর্সেনাল শেরপুরে হিট স্ট্রোকে একজনের মৃত্যু বাংলাদেশের বিপক্ষে সিরিজে জিম্বাবুয়ের শক্তিশালী দল নওগাঁয় ছাত্রীকে ধর্ষণ চেষ্টা মামলায় শিক্ষকের ১০ বছরের কারাদণ্ড মিয়ানমারের কারাগারে সাজা শেষে ফিরল ১৭৩ বাংলাদেশী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত : হাইকমিশনার রাজবাড়ীতে হিট স্ট্রোকে অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু

সকল