১৬ জুন ২০২১
`

পশ্চিমবঙ্গে ১৫ দিনের লকডাউন শুরু

পশ্চিমবঙ্গে ১৫ দিনের লকডাউন শুরু - ছবি : আনন্দবাজার পত্রিকা

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে শুরু হয়েছে ১৫ দিনের লকডাউন। রোববার সকাল ৬টা থেকে আগামী ১৫ দিন অর্থাৎ ৩০ মে পর্যন্ত চলবে এই লকডাউন। করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের জন্যই ফের এমন কড়া বিধি-নিষেধ জারি করেছে পশ্চিমবঙ্গ প্রশাসন। শনিবার রাজ্যের মুখ্যসচিব আলাপন ব্যানার্জি সংবাদ সম্মেলন করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

আগামী ১৫ দিন কেবল জরুরি পরিষেবায় ছাড় দেয়া হয়েছে। মুখ্যসচিব জানিয়েছেন, জরুরি পরিষেবার সাথে যুক্ত দফতরগুলি ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকছে এই ১৫ দিন। বন্ধ থাকছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও। এটিএম পরিষেবা স্বাভাবিক থাকলে ব্যাংক সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত খোলা থাকবে। মুদিখানা ও বাজার খোলা থাকবে শুধুমাত্র সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত। আগেই লোকাল ট্রেন পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল। এ বার তার সাথে গণপরিবহনের অন্যান্য মাধ্যমও (বাস, মেট্রো, ফেরি পরিষেবা) সম্পূর্ণ বন্ধ হয়ে গেল। তবে জরুরি প্রয়োজনে রাস্তায় কিছু ট্যাক্সি এবং অটো চলাচলে ছাড় রয়েছে।

পাশাপাশি রাত ৯টার পর জরুরি প্রয়োজন ছাড়া কেউ রাস্তায় বার হতেও পারবেন না ভোর ৫টা পর্যন্ত। এই সময়ের মধ্যে যদি কোনো ব্যক্তি রাস্তায় বার হন তা হলে পুলিশ তাকে আটক করতে পারে। এমনকি তার বিরুদ্ধে মহামারি আইন অনুযায়ী ব্যবস্থাও নিতে পারে পুলিশ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ