১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফের নেপালের মসনদে ওলি, গদি নাড়িয়েও শেষ হাসি হাসতে ব্যর্থ বিরোধীরা

কে পি শর্মা ওলি - ছবি : হিন্দুস্তান টাইমস

কে পি শর্মা ওলিকে গদিচ্যুত করেও ক্ষমতা দখল করতে ব্যর্থ হলো নেপালের বিরোধী দল নেপালি কংগ্রেস ও কমিউনিস্ট পার্টি অফ নেপালের জোট। সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যা জোগাড় করতে না পারায় ফের নেপালের গদিতে বসতে চলেছেন কে পি শর্মা ওলি। উল্লেখ্য, সোমবারই আস্থা ভোটে হারেন কে পি শর্মা ওলি। তবে এরপর বিরোধী জোটকে সরকার গঠনের আবেদন জানালেও, সমর্থন জোগাড় করতে ব্যর্থ হয় তারা। আজ রাত ৯টা পর্যন্ত সময় ছিল তাদের কাছে। এই আবহে ফের একবার প্রধানমন্ত্রী পদে বসতে চলেছেন কেপি শর্মা ওলি।

নেপালের সংবিধানের ৭৬ (৩) ধারার অধীনে ওই দেশের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারি ফের একবার কে পি শর্মা ওলিকেই প্রধানমন্ত্রী পদে বসাবেন। উল্লেখ্য, নেপালি কংগ্রেস প্রধান শের বাহাদুর দেউবা সিপিএন মাওবাদী দলের প্রধান পুষ্পকমল দাহাল প্রচণ্ডের সমর্থন পেলেও জনতা সমাজবাদী পার্টির সমর্থন পেতে ব্যর্থ হন। ওই দলের অন্তর্দ্বন্দ্বের জেরেই নেপালি কংগ্রেস সরকার গঠন করতে ব্যর্থ হয়।

নেপালি কংগ্রেসের ৬১ এবং প্রচণ্ডের দলের ৪৯ জন সদস্য রয়েছেন। তবে এদের সম্মিলিত ১১০টি আসন, সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পক্ষে যথেষ্ট নয়। ২৭৫ আসন বিশিষ্ট নেপালি সংসদে বর্তমানে ২৭১ জন সদস্য রয়েছেন। এই আবহে ম্যাজিক ফিগার হলো ১৩৬। তবে ওলির সমর্থনে রয়েছেন ১২১ জন সদস্য। এই আবহে মাধব নেপালের ২৮ সদস্যের প্রয়োজন হবে ওলির। এদিন সন্ধ্যায় ওলি এবং মাধব বৈঠকেও বসেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল