১৩ জুন ২০২১
`

দীর্ঘ প্রতীক্ষার পর পাকিস্তানে ঈদ হচ্ছে আজই

ইসলামাবাদে মাওলানা আজাদ শাওয়ালের চাঁদ দেখতে টেলিস্কোপ ব্যবহার করেন - ছবি : গালফ টুডে

অবশেষে পাকিস্তানে আজ বৃহস্পতিবারই ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। বুধবার গভীর রাতে চাঁদ দেখা কমিটি শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার কথা ঘোষণা করে। উল্লেখ্য, সৌদি আরব, ইরান, ইরাকসহ মধ্যপ্রাচ্যে আজ বৃহস্পতিবারই ঈদ উদযাপিত হচ্ছে।

ইসলামাবাদে রুয়েত-ই-হিলাল কমিটির চেয়ারম্যান মাওলানা আবদুল খবির আজাদ সংবাদ সম্মেলনে জানান, বেলুচিস্তানের চামান, কিল্লা সাইফুল্লাহ ও পাসনি, খাইবার পাখতুনখাওয়ার পেশোয়ার ও সিন্ধুর মিরপুরখাস থেকে চাঁদ দেখার খবর পাওয়া গেছে। ফলে বৃহস্পতিবারই ঈদ হবে।

স্থানীয় সময় রাত ১১.৩২-এ চাঁদ দেখা যাওয়ার ঘোষণাটি দেয়া হয়। এর আগে পর্যন্ত সবাইকে অপেক্ষায় রাখা হয়।
ইতোমধ্যেই সাক্কুর, লাহোর, করাচি ও কোয়েটার আঞ্চলিক কমিটিগুলো ঘোষণা করে দেয় যে তাদের এলাকায় চাঁদ দেখা যায়নি।

পাকিস্তানের আবহাওয়া বিভাগও জানিয়েছিল, বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের আকাশে বুধবার চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।
সবাই যখন শুক্রবারে ঈদ করার প্রস্তুতি সম্পন্ন করছে, তখনই পেশোয়ারে চাঁদ দেখার তথ্য পাওয়া যেতে থাকে।
পেশোয়ারের বেসরকারি চাঁদ দেখা কমিটি ঘোষণা করে যে তারা খাইবার পাকতুনখাওয়ার ১৮৯ জন তাদের কাছে জানিয়েছেন যে শাওয়ালের চাঁদ দেখা গেছে। তারা পেশোয়ারের আঞ্চলিক চাঁদ দেখা কমিটির কাছে তথ্য জানায়। পরে এই তথ্য কেন্দ্রীয় কমিটির কাছে জানানো হয়।

সূত্র : জিওটিভি ও গালফ টুডে



আরো সংবাদ


বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রলির সংঘর্ষে নিহত ২, তীব্র যানজট কানাডার সেই মুসলিম পরিবারের জানাজায় মানুষের ঢল ভিয়েনা আলোচনার সব পক্ষ সফল উপসংহারে পৌঁছাতে চায় রামেকে ২৪ ঘন্টায় আরো ১৩ জনের মৃত্যু সোনারগাঁওয়ে বাসের ধাক্কায় বৃদ্ধ নিহত নিলামে ২৩৮ কোটি টাকা দর হেঁকে মহাকাশ যাত্রার টিকিট জয় ‘গোলান মালভূমি মুক্ত করতে সম্পূর্ণ প্রস্তুত’ ‘বাজেট প্রণয়নে এমপিদের অংশ নেয়ার সুযোগ ছিল না’ গণতন্ত্রের মর্যাদার সাথে বেমামান সরকারের কাজকর্ম : ভারতের সমালোচনায় যুক্তরাষ্ট্র এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা করল ইসরাইলি সেনারা পাকিস্তান লিগের ম্যাচে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ফ্যাফ দু’প্লেসি

সকল