২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ

-

ভারতের বিহার রাজ্যের পর এবার উত্তরপ্রদেশেও একই ঘটনা। যতদূর চোখ যায় গঙ্গায় ভাসছে অগুন্তি পচাগলা লাশ। পাড়ে আধপোড়া লাশের স্তূপ। সোমবারও পর মঙ্গলবারও একই ঘটনা। তবে এবার বিহারের বক্সার নয়, উত্তরপ্রদেশের গাজীপুরে। সকাল হতেই নদীর পাড়ে বেওয়ারিশ লাশের সারি। করোনা পরিস্থিতি এভাবে নদীর পানিতে লাশ ভেসে আসায় স্বাভাবিকভাবেই গাজীপুরেও উত্তেজনা ছড়িয়েছে।

গ্রামবাসীসহ স্থানীয় প্রশাসনের আশঙ্কা লাশগুলো করোনায় মৃত রোগীর। সৎকারের জায়গায় না পেয়ে মৃতদের ভাসিয়ে দেয়া হচ্ছে জলে। এতে লাশের মাধ্যমে নদীর পানি থেকে বিস্তীর্ণ জায়গায় করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। বক্সারের সংলগ্নই উত্তরপ্রদেশের গাজীপুর। এখান থেকেই গঙ্গা বিহারে প্রবেশ করে। গতকাল বক্সারের নদীর পাড়ে শতাধিক লাশ ভেসে আসায় শোরগোল পড়েছিল। স্রোতের দিক বিচার করে বক্সার প্রশাসনের অনুমান ছিল লাশগুলো উত্তরপ্রদেশ থেকেই এসেছে। এদিন গাজীপুরেও একইভাবে লাশ ভেসে ওঠার ঘটনায় সেই ধারণাতেই সিলমোহর পড়ল।

করোনায় মৃত্যু হলে কোভিডবিধি মেনে প্রশাসনের নজরদারিতে লাশর সৎকার করা হয়। কিন্ত এভাবে লাশ নদীতে ভাসিয়ে দেয়ায় প্রশাসনের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠছে। স্থানীয়দের দাবি, এই প্রথম নয় বেশ কয়ে কদিন ধরেই নদীতে লাশ ভেসে আসার ঘটনা ঘটছে। এত বিপুল সংখ্যায় লাশ নদীর পাড়ে জমে থাকায় প্রশাসনের নজর পড়েছে। এখন পর্যন্ত উত্তরপ্রদেশের হামিরপুরে যমুনায় ও বিহারের কাটিহার ও বক্সায় গঙ্গায় লাশ ভেসে আসার ছবি নজরে এসেছে। পচাগলা, আধপোড়া লাশের গন্ধে অস্বস্তিকর, অস্বাস্থ্যকর পরিস্থিতি নদী সংলগ্ন গ্রামগুলোতে। সংক্রমণের আশঙ্কায় আতঙ্কে কাঁটা গ্রামবাসীরা। যোগী আদিত্যনাথ ও নীতিশ-বিজেপি সরকারের উপর উগড়ে দিয়েছে ক্ষোভ। উল্লেখ্য, করোনার প্রথম ঢেউয়েও বিহার ও উত্তরপ্রদেশে নদীতে কোভিডে মৃত লাশ ভাসিয়ে দেয়ার অভিযোগ উঠেছিল।

সূত্র : এই সময়


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল