২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জব্দ ইউরেনিয়ামের বিষয়ে ভারতকে তদন্তের আহ্বান পাকিস্তানের

ভারত-পাকিস্তান টেবিল ফ্ল্যাগ - ছবি : সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রে জব্দ করা উচ্চ তেজস্ক্রিয় ক্ষমতার ইউরেনিয়ামের বিষয়ে গভীরতর তদন্তের জন্য ভারতীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান। শনিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরি এক বিবৃতিতে এই আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, 'আমরা জানতে পেরেছি ভারতে অনুনোমোদিত ব্যক্তির কাছ থেকে সাত কেজির বেশি প্রাকৃতিক ইউরেনিয়াম জব্দ করা হয়েছে।

এতে আরো বলা হয়, 'সকল দেশেরই পরমাণু উপাদানের বিষয়ে সর্বোচ্চ সতর্কতা বজায় রাখা উচিত এবং এই বিষয়ে গভীরতর তদন্তের প্রয়োজন।'

এর আগে বৃহস্পতিবার অ্যান্টি টেরোরিজম স্কোয়াড (এটিএস) মুম্বাই থেকে সাত কেজি ইউরেনিয়ামসহ দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে।

পড়ুন>> মুম্বাইয়ে ২৪ কোটি টাকার ইউরোনিয়ামসহ গ্রেফতার ২

এটিএস কর্তৃপক্ষ জানায়, জব্দ করা ইউরেনিয়ামের মূল্য ২১ কোটি ভারতীয় রুপি। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ ২৪ কোটি ১১ লাখ নয় হাজার পাঁচ শ' ৬৫ টাকা।

উচ্চ তেজস্ক্রিয়তাসম্পন্ন ইউরেনিয়াম বিরল ধাতু হিসেবে বিবেচিত। পরমাণু বোমা ও চিকিৎসাসহ বিভিন্ন ক্ষেত্রে এই ধাতু ব্যবহৃত হয়।

গ্রেফতার ব্যক্তিরা হলেন জিগর জায়েশ পান্ডিয়া ও আবু তাহের আফজাল হুসাইন চৌধুরি।

এটিএস জানায়, জিগর ও আবু তাহের তাদের কাছে থাকা ইউরেনিয়াম বিক্রির জন্য সম্ভাব্য ক্রেতা খোঁজ করার খবরের ভিত্তিতে গ্রেফতারের জন্য ফাঁদ পাতে এটিএস টিম।

এটিএসের তথ্যমতে, থানে শহরের বাসিন্দা ২৭ বছর বয়সী জিগরকে ক্রেতার ছদ্মবেশে গিয়ে এটিএস সদস্যরা গ্রেফতার করে। পরে একই কায়দায় মুম্বাইয়ের মানখুরদ থেকে ইউরেনিয়ামসহ আবু তাহেরকে গ্রেফতার করা হয়।

ভারতে নিরাপত্তা বাহিনীর ইউরেনিয়াম উদ্ধারের এটি দ্বিতীয় ঘটনা। এর আগে ২০১৬ সালে মহারাষ্ট্র থেকেই এক অভিযানে নয় কেজি ইউরেনিয়াম উদ্ধার করা হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল