০৯ মে ২০২১
`

‘অক্সিজেনের অভাবে রোগীদের মৃত্যু, গণহত্যার শামিল’

‘অক্সিজেনের অভাবে রোগীদের মৃত্যু, গণহত্যার শামিল’ - ছবি- সংগৃহীত

অক্সিজেনের অভাবে হাসপাতালে কোনো করোনা আক্রান্ত রোগীর মৃত্যু অপরাধমূলক ঘটনার মধ্যে পড়ে বলে মন্তব্য করেছে ভারতের এলাহাবাদ হাইকোর্ট। শুধু তাই নয়, এই ধরনের ঘটনা গণহত্যার থেকে কম নয় বলেও জানিয়েছে উত্তরপ্রদেশ রাজ্যের উচ্চ আদালত।

উত্তরপ্রদেশের লখনউ ও মেরঠে সম্প্রতি অক্সিজেনের অভাবে করোনায় আক্রান্ত বা কোভিড-১৯ রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। মঙ্গলবার এলাহাবাদ আদালতে এ সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। ওই মামলার শুনানিতে তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি সিদ্ধার্থ বর্মা ও বিচারপতি অজিত কুমারের ডিভিশন বেঞ্চ।

বিচারপতিদের পর্যবেক্ষণে বলা হয়েছে, ‘হাসপাতালে শুধুমাত্র অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যুর ঘটনায় আমরা কষ্ট পেয়েছি। এ ধরনের ঘটনা অপরাধমূলক। তা কোনো অর্থেই গণহত্যার থেকে কম নয়। আর এ গণহত্যার দায় তাদের ওপর বর্তায়, যাদের কাজ প্রতিটি মুহূর্তে রোগীদের অক্সিজেন সরবরাহ করা।’

আদালতের পর্যবেক্ষণে আরো বলা হয়েছে, ‘যখন বিজ্ঞানের এত উন্নতি হয়েছে, হৃদযন্ত্র প্রতিস্থাপন, মস্তিষ্কে অস্ত্রোপচার পর্যন্ত হচ্ছে, তখন এভাবে আমরা মানুষকে মরতে দিতে পারি না।’

লখনউ ও মেরঠে অক্সিজেনের অভাবে মৃত্যুর যে অভিযোগ উঠেছে এ বিষয়ে তদন্ত করে ৪৮ ঘণ্টার মধ্যে দুই জেলার জেলা প্রশাসককে রিপোর্ট জমা দেয়ার নির্দেশও দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট।

সূত্র : আনন্দবাজার পত্রিকা ও সংবাদ প্রতিদিন



আরো সংবাদ