২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এবার ভারতে করোনায় আক্রান্ত ৮টি সিংহ

-

করোনার সংক্রমণ লাফিয়ে বাড়ছে ভারতে। গত দুই দিনে দৈনিক সংক্রমণের মাত্রা সামান্য কম থাকলেও সামগ্রিক ছবিটা এখনো অত্যন্ত ভীতিপ্রদ। আর তারই মধ্যে দেখা গেল করোনোর কবলে শুধু মানুষেরা নয়। হায়দরাবাদের চিড়িয়াখানায় একসাথে আটটি সিংহ করোনায় সংক্রমিত হয়েছে। মানুষের থেকেই তারা আক্রান্ত হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, হায়দরাবাদের ‘ন‌েহরু জুওলজিক্যাল পার্ক’-এর ওই সিংহগুলোর নমুনা পরীক্ষা করার পরে চিড়িয়াখানা কর্তৃপক্ষকে ‘সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি’ তথা সিসিএমবি-র তরফে মৌখিকভাবে ২৯ এপ্রিলই জানিয়ে দেয়া হয় সেগুলো কোভিড পজিটিভ। যদিও চিড়িয়াখানার কিউরেটর ও প্রধান ড. সিদ্ধানন্দ কুক্রেতি অবশ্য অস্বীকার করেছেন বিষয়টি।

তিনি বলেছেন, সিংহগুলোর মধ্যে করোনার লক্ষণ দেখা গেলেও আরটি-পিসিআর পরীক্ষার লিখিত রিপোর্ট এখনো আসেনি। যদিও মৌখিকভাবে তাদের কিছু জানানো হয়েছে কিনা ওই প্রসঙ্গে তিনি কিছু বলেননি।

পশুপাখিদের মধ্যে করোনার সংক্রমণ এখনো সেভাবে দেখা যায়নি। তবে বিক্ষিপ্তভাবে এই ধরনের ঘটনা ঘটেছে। গত বছরের এপ্রিলে নিউ ইয়র্কে আটটি সিংহ ও বাঘের আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এসেছিল। সেটা বাদ দিলে হায়দরাবাদের ঘটনা প্রায় নজিরবিহীন। তবে সম্প্রতি হংকংয়ে কুকুর-বিড়ালদের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার ঘটনা লক্ষ করা গেছে।

চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, গত ২৪ এপ্রিল হঠাৎই দেখা যায় বেশ কয়েকটি সিংহের মধ্যে খিদের অভাব, নাক দিয়ে জল পড়া কিংবা কাশির মতো লক্ষণ রয়েছে। সব ক’টি সিংহরই বয়স দশ বছরের মধ্যে। মোট বারোটি সিংহের মধ্যে আটটির মধ্যেই করোনার লক্ষণ দেখতে পেয়ে দ্রুত কর্মীরা খবর দেন কর্তৃপক্ষকে। ওই আটটি সিংহের মধ্যে চারটি পুরুষ ও চারটি সিংহী।

পরিস্থিতি এমনই যে ইতোমধ্যেই দেশের সব চিড়িয়াখানাই বন্ধ করার দাবি উঠেছে। প্রসঙ্গত, কলকাতার আলিপুর চিড়িয়াখানা বন্ধ করে দেয়া হয়েছে। হায়দরাবাদের ওই চিড়িয়াখানাটিও বন্ধ করা হয়েছে দুই দিন আগে।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল