১৪ মে ২০২১
`

এবার ভারতে করোনায় আক্রান্ত ৮টি সিংহ

-

করোনার সংক্রমণ লাফিয়ে বাড়ছে ভারতে। গত দুই দিনে দৈনিক সংক্রমণের মাত্রা সামান্য কম থাকলেও সামগ্রিক ছবিটা এখনো অত্যন্ত ভীতিপ্রদ। আর তারই মধ্যে দেখা গেল করোনোর কবলে শুধু মানুষেরা নয়। হায়দরাবাদের চিড়িয়াখানায় একসাথে আটটি সিংহ করোনায় সংক্রমিত হয়েছে। মানুষের থেকেই তারা আক্রান্ত হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, হায়দরাবাদের ‘ন‌েহরু জুওলজিক্যাল পার্ক’-এর ওই সিংহগুলোর নমুনা পরীক্ষা করার পরে চিড়িয়াখানা কর্তৃপক্ষকে ‘সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি’ তথা সিসিএমবি-র তরফে মৌখিকভাবে ২৯ এপ্রিলই জানিয়ে দেয়া হয় সেগুলো কোভিড পজিটিভ। যদিও চিড়িয়াখানার কিউরেটর ও প্রধান ড. সিদ্ধানন্দ কুক্রেতি অবশ্য অস্বীকার করেছেন বিষয়টি।

তিনি বলেছেন, সিংহগুলোর মধ্যে করোনার লক্ষণ দেখা গেলেও আরটি-পিসিআর পরীক্ষার লিখিত রিপোর্ট এখনো আসেনি। যদিও মৌখিকভাবে তাদের কিছু জানানো হয়েছে কিনা ওই প্রসঙ্গে তিনি কিছু বলেননি।

পশুপাখিদের মধ্যে করোনার সংক্রমণ এখনো সেভাবে দেখা যায়নি। তবে বিক্ষিপ্তভাবে এই ধরনের ঘটনা ঘটেছে। গত বছরের এপ্রিলে নিউ ইয়র্কে আটটি সিংহ ও বাঘের আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এসেছিল। সেটা বাদ দিলে হায়দরাবাদের ঘটনা প্রায় নজিরবিহীন। তবে সম্প্রতি হংকংয়ে কুকুর-বিড়ালদের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার ঘটনা লক্ষ করা গেছে।

চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, গত ২৪ এপ্রিল হঠাৎই দেখা যায় বেশ কয়েকটি সিংহের মধ্যে খিদের অভাব, নাক দিয়ে জল পড়া কিংবা কাশির মতো লক্ষণ রয়েছে। সব ক’টি সিংহরই বয়স দশ বছরের মধ্যে। মোট বারোটি সিংহের মধ্যে আটটির মধ্যেই করোনার লক্ষণ দেখতে পেয়ে দ্রুত কর্মীরা খবর দেন কর্তৃপক্ষকে। ওই আটটি সিংহের মধ্যে চারটি পুরুষ ও চারটি সিংহী।

পরিস্থিতি এমনই যে ইতোমধ্যেই দেশের সব চিড়িয়াখানাই বন্ধ করার দাবি উঠেছে। প্রসঙ্গত, কলকাতার আলিপুর চিড়িয়াখানা বন্ধ করে দেয়া হয়েছে। হায়দরাবাদের ওই চিড়িয়াখানাটিও বন্ধ করা হয়েছে দুই দিন আগে।



আরো সংবাদ


গাজার তৃতীয় টাওয়ার ধ্বংসের পর আরো বেশি রকেট নিক্ষেপ হামাসের (১৭৫৬১)এবারের মতো ক্ষতির শিকার ইসরাইল আর কখনো হয়নি : হামাস (১৪১১৮)দীর্ঘ প্রতীক্ষার পর পাকিস্তানে ঈদ হচ্ছে আজই (১১০৩২)ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ (১০২৩৭)ফিলিস্তিনিদের আরো শক্তিশালী সমর্থন দেবে ইরানের আইআরজিসি (৯৭১০)এবার র‌্যামন বিমানবন্দরে হামাসের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা (৯৫৩২)ইসরাইলের পরমাণু কেন্দ্রের কাছে হামাসের ১৫ রকেট নিক্ষেপ (৮০৭১)ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধে যে উদ্যোগ নিচ্ছে জাতিসঙ্ঘ (৬৪৭৭)হামাসের রকেট হামলায় বিমান চলাচলের পথ পরিবর্তন ইসরাইলের (৫৯৫২)এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস (৫৮৪৪)