২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বন্দী সাংবাদিককে হাসপাতাল বেডে হাতকড়া পরিয়ে রাখার অভিযোগ স্ত্রীর

সিদ্দিক কাপ্পান - ছবি : সংগৃহীত

ভারতের কঠোর বেআইনি কার্যক্রম (প্রতিরোধ) আইনে (ইউএপিএ) বন্দী থাকা মুসলিম সাংবাদিক সিদ্দিক কাপ্পানকে হাসপাতাল বেডে হাতকড়া পরিয়ে আটকে রাখা হয়েছে বলে অভিযোগ করেছেন তার স্ত্রী রায়হানা কাপ্পান। করোনাভাইরাস সংক্রমিত এই সাংবাদিক সম্প্রতি মথুরার কে এম মেডিকেল কলেজে ভর্তি হয়েছেন।

এর আগে গত বছরের অক্টোবরে ইউএপিএ আইনে সিদ্দিক কাপ্পানকে মথুরা থেকে আটক করে উত্তর প্রদেশের পুলিশ। উত্তর প্রদেশের হাথরাসে দলিত এক তরুণীকে গণধর্ষণ ও হত্যার ঘটনায় খবর সংগ্রহের জন্য তিনি তখন ওই খানে যাচ্ছিলেন। তখন থেকেই কেরালা রাজ্যের বাসিন্দা দিল্লিভিত্তিক এই সাংবাদিক মথুরা কারাগারে বন্দী আছেন।

রায়হানা ভারতীয় সংবাদমাধ্যম দ্য উইকের কাছে জানান, বেশ কিছুদিন থেকেই সিদ্দিক জ্বরে ভুগছিলেন। গত ২০ এপ্রিল কারাগারে টয়লেটে তিনি পড়ে গিয়ে মারাত্মকভাবে আহত হন।

রায়হানা বলেন, 'হাসপাতালে ভর্তির পর তার করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়। অন্য কারো ফোন থেকে তিনি আমাকে কল দিয়েছিলেন। তিনি জানিয়েছেন, হাসপাতাল কর্তৃপক্ষ তাকে টয়লেটে যেতে অনুমতি দিচ্ছে না। তাকে বেডের সাথে হাতকড়া পরিয়ে আটকে রাখা হয়েছে এবং কোথাও যাওয়ার অনুমোদন দেয়া হচ্ছে না। তিনি প্লাস্টিকের বোতলে প্রাকৃতিক প্রয়োজন পূরণ করছেন। তিনি তো একজন মানুষ। তারও তো বাথরুমে যেতে হয়।'

গত ২২ এপ্রিল কেরালার সাংবাদিক ইউনিয়ন ভারতীয় সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেন গুরুতর অসুস্থ সিদ্দিক কাপ্পানকে মথুরা হাসপাতাল থেকে দিল্লির সফদর জং হাসপাতাল বা অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স হাসপাতালে স্থানান্তর করা হয়।

রায়হানা জানান, '১০ দিনের বেশি তার জ্বর ছিল। বাথরুমে পরে গিয়ে তিনি থুতনিতে আঘাত পান। খাবার খেতে তার অসুবিধা হচ্ছে। কিন্তু এখন তিনি কোনো না কোনোভাবে হাসপাতাল থেকে চলে যেতে চাচ্ছেন। কারাগারে অন্তত তিনি বাথরুমে যেতে পারবেন।'

সূত্র : মুসলিম মিরর


আরো সংবাদ



premium cement