২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড ১৭৬১ জনের মৃত্যু

ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড ১৭৬১ জনের মৃত্যু -

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতের সংখ্যা ১ হাজার ৭০০ ছাড়িয়ে গেল। তবে ১৩ দিন পর দেশটিতে দৈনিক সংক্রমণ একটু হলেও কমল। যদি কমলেও তা আড়াই লাখের বেশি রয়েছে।

মঙ্গলবার ভারতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২ লাখ ৫৯ হাজার ১৭০ জন। যা সোমবারের তুলনায় প্রায় ১৪ হাজার কম। এক লাখ পেরনোর পর থেকেই দৈনিক সংক্রমণ রোজ বেড়েছে। সংক্রমণ একটু কমলেও দৈনিক মৃত্যু বৃদ্ধির প্রবণতা অব্যাহত রয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় আড়াই লক্ষাধিক নতুন সংক্রমণের জেরে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল ১ কোটি ৫৩ লক্ষ ২১ হাজার ৮৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনার বলি হয়েছেন ১ হাজার ৭৬১ জন। এ নিয়ে দেশটিতে কোভিড মোট প্রাণ কাড়ল ১ লাখ ৮০ হাজার ৫৩০ জনের।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মারা গেছেন ৩৫১ জন। কর্নাটক এবং উত্তরপ্রদেশে সংখ্যাটা ১৫০-র আশপাশে। ছত্তীসগঢ়ে সংখ্যাটা ১৭৫। দিল্লিতে দৈনিক মৃত্যু এক লাফে পৌঁছে গেছে ২৪০-এ।

রোজ এত সংখ্যক মানুষ আক্রান্ত হওয়ার জেরে দেশটিতে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী বেড়েছে ১ লাখেরও বেশি। এই বৃদ্ধির জেরে দেশে মোট সক্রিয় রোগীর সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেল। এখন মোট সক্রিয় রোগী রয়েছেন ২০ লাখ ৩১ হাজার ৯৭৭ জন। এই সংখ্যাক সক্রিয় রোগী এর আগে কখনো ছিল না।

রোগী বৃদ্ধির জেরে হাসপাতাল, নার্সিংহোমগুলোতে শয্যা প্রায় আর খালি নেই। একই শয্যায় দু’জন রোগী শুয়ে থাকার দৃশ্য দেখা গেছে বেশ কয়েকটি রাজ্যে। এমনকি অক্সিজেন না পেয়ে কোভিড রোগীর মৃত্যুর খবর আসছে।

দৈনিক মৃত্যু এই পর্যায়ে চলে যাওয়ায় হাসপাতালে মর্গের বাইরে, শ্মশানে ও কবরস্থানে লাশের সারি পড়ে থাকছে। সব মিলিয়ে যে পরিস্থিতির তৈরি হয়েছে দেশটিতে, তা দেখা যায়নি করোনার প্রথম পর্বেও।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement