১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতীয়দের ওপরও ব্রিটেনে প্রবেশ নিষেধাজ্ঞা

ভারতীয়দের ওপর ব্রিটেনে প্রবেশ নিষেধাজ্ঞা - সূত্র : আনন্দবাজার পত্রিকা

প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর বাতিলের পর এ বার ওই দেশে ভারতীয়দের পা রাখায় নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে ব্রিটেন। সোমবার ব্রিটেনের পার্লামেন্টে এই ঘোষণা করেছেন ওই দেশের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। আগামী ২৪ এপ্রিল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলেও জানিয়েছেন তিনি।

ভারতে লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমণ বাড়ছে। এই আবহে এ দেশ থেকে কোনো ভারতীয় ব্রিটেনে ঢুকতে পারবেন না বলে জানিয়েছে ওই দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে ভারত থেকে কোনো আইরিশ তথা ব্রিটিশ নাগরিকেরা ওই দেশে গেলে, এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না। যদিও ভারতের ওপর এই নিষেধাজ্ঞা চলাকালীন ওই নাগরিকেরা ব্রিটেনে পা রাখলে তাদের মোটা অঙ্কের অর্থ খরচ করে বাধ্যতামূলকভাবে ১০ দিনের কোয়রান্টিনে থাকতে হবে।

সোমবার ব্রিটেনের পার্লামেন্টের নিম্ন কক্ষ হাউস অব কমন্স-এ দাঁড়িয়ে নিষেধাজ্ঞার বিষয়ে জানিয়েছেন হ্যানকক। তিনি আরো জানিয়েছেন, ভারতের পাশাপাশি বাংলাদেশ এবং পাকিস্তানের নাগরিকদের ওপরেও একই নিষেধাজ্ঞা বহাল করা হয়েছে। ব্রিটেনে সফরের বিধিনিষেধ আরোপ করে এ সব দেশের নাগরিকদের লাল তালিকায় রাখা হয়েছে।
সম্প্রতি ব্রিটেনে করোনার ভারতীয় প্রজাতির ১০৩টি সংক্রমণের সন্ধান পাওয়া গেছে। ওই কারণেই ভারতীয়দের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হল বলে মনে করা হচ্ছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement