২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনা মহামারীর মধ্যেও ভারতের কুম্ভমেলায় লাখো মানুষের ভিড়

করোনা মহামারীর মধ্যেও ভারতের কুম্ভমেলায় লাখো মানুষের ভিড়। - ছবি : সংগৃহীত

করোনা সংক্রমণে যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় স্থানে আছে ভারত। সোমবারে দেশটিতে একদিনে সর্বাধিক এক লাখ ৬৮ হাজার ৯১২ জনের করোনা শনাক্তের তথ্য জানিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। এদিকে ঐতিহ্যবাহী কুম্ভমেলা উপলক্ষে গঙ্গায় একটি ডুব দিয়ে পবিত্র হতে করোনাকে তোয়াক্কা না করে সেখানে ভিড় জমিয়েছে দেশটির লাখো মানুষ।

সোমবার অসংখ্য হিন্দু ধর্মাবলম্বী পুণ্যার্থী দেশটির উত্তরাখণ্ডের হিমালয় রাজ্যের হরিদ্বার শহরে কুম্ভমেলায় পুণ্যস্নানের জন্য উপস্থিত হন। এসব পুণ্যার্থীদের বিশ্বাস, গঙ্গাস্নান তাদের সব পাপ ধুয়ে দিয়ে পরিত্রাণ আনবে।

প্রতি ১২ বছর পর পর কুম্ভমেলা আয়োজিত হয়। চার শহর এলাহাবাদ, হরিদ্বার, নাসিক ও উজ্জয়িনী থেকে যেকোনো একটি জায়গা বেছে নেয়া হয় মেলা আয়োজনের জন্য। এবার আয়োজিত হচ্ছে হরিদ্বারে।

ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, করোনর মধ্যেও এবারের মেলায় উপচেপড়া ভিড়ের কারণে নিরাপত্তা দিতে হিমশিম খাচ্ছেন তারা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা এবারের কুম্ভমেলা উৎসব বাতিল করার আবেদন জানিয়েছিলেন। কিন্তু স্বাস্থ্যবিধি মেনে মেলা আয়োজনের আশ্বাস দেয় দেশটির সরকার।

গত সপ্তাহ থেকে ভারতে প্রায় প্রতিদিন লাখের ওপর মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৩৫ লাখ ২৭ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সোমবারও দেশটিতে ১ লাখ ৬৮ হাজারের বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement