১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

করোনায় বিপর্যস্ত ভারত, এক দিনে আক্রান্ত দেড় লাখ ছুঁই ছুঁই

করোনায় বিপর্যস্ত ভারত, এক দিনে আক্রান্ত দেড় লাখ ছুঁই ছুঁই - ফাইল ছবি

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে করোনাভাইরাস মহামারীতে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। বেশি জনসংখ্যার দেশটিতে আক্রান্তের হারও এশিয়ার অন্য যেকোনো দেশের তুলনায় বেশি। এখন এক দিনে ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছুঁই ছুঁই করছে। বাড়ছে মৃত্যুর হারও। আক্রান্তের পরিসংখ্যানে বিশ্বের তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। শনিবার সকাল পর্যন্ত যে তালিকায় বাংলাদেশ ৩৩তম ও পাকিস্তানের অবস্থান ৩১তম।

শনিবার সকাল ৮টা পর্যন্ত ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে করোনা সংক্রমণ গত চার দিন ধরে দৈনিক এক লাখ ছাড়াচ্ছে। আর প্রতিদিনই এই সংখ্যা বাড়ছে। এক লাখ ১৫ হাজার, এক লাখ ২৬ হাজার, এক লাখ ৩১ হাজার ও এক লাখ ৪৫ হাজার- শনিবার পর্যন্ত গত চার দিন ধরে এভাবেই করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে ভারতে। করোনার দ্বিতীয় ঢেউ আক্রান্তের পাশাপাশি বাড়িয়ে দিয়েছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। একইসাথে দেশে গুরুতর রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় প্রতিবেশী দেশটিতে নতুন করে করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্ত হয়েছে এক লাখ ৪৫ হাজার ৩৮৪ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৩২ লাখ পাঁচ হাজার ৯২৬ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ৭৯৪ জনের। এ নিয়ে দেশটিতে এক লাখ ৬৮ হাজার ৪৩৬ জনের প্রাণ ঝরেছে করোনাভাইরাসে। তবে গুরুতর রোগীর সংখ্যা ব্যাপকভাবে বাড়ায় নতুন করে বেকায়দায় পড়েছে ভারত সরকার। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালের চিকিৎসক ও নার্সসহ স্বাস্থ্যকর্মীরা।

গত ২৪ ঘণ্টায় ভারতে গুরুতর রোগী বেড়েছে ৬৭ হাজার ২৩ জন। এর জেরে দেশে মোট গুরুতর রোগীর সংখ্যা হয়েছে ১০ লাখ ৪৬ হাজার ৬৩১ জন। দেশটিতে এত সংখ্যক করোনা রোগী এই প্রথমবার।

গত বছর ১৮ সেপ্টেম্বর দেশে গুরুতর বা সক্রিয় রোগীর সংখ্যা ছিল ১০ লাখ ১৭ হাজার। এরপর থেকে একটু করে হলেও কমছিল। এ বছর ফেব্রুয়ারিতে তা দেড় লাখের নিচে নেমেছিল। পরে আবারো তা বাড়তে বাড়তে শনিবার তা আগের সব রেকর্ড ভেঙেছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যানে ভারত সবার শীর্ষে। আর বিশ্ব তালিকায় ভারতের অবস্থান যেখানে তৃতীয় ওই তালিকার ৩১তম স্থানে থাকা পাকিস্তানে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে সাত লাখ ১৫ হাজার ৯৬৮ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ১৩৯ জন। পাকিস্তানে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৫ হাজার ৫২৯ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছে এক শ’ জন।

বিশ্বের শীর্ষ তালিকার ৩৩তম স্থানে থাকা বাংলাদেশে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত মোট আক্রান্ত সংখ্যা ছয় লাখ ৭৬ হাজার ৫৯৪ জন। এর মধ্যে মারা গেছে নয় হাজার ৫৮৪ জন।

সূত্র : ওয়ার্ল্ডওমিটার ও আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

সকল