২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অনুমতি ছাড়াই ভারতীয় এলাকায় মার্কিন রণতরী

-

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কি কোনো কূটনৈতিক দ্বন্দ্বে জড়িয়ে পড়তে চলেছে ভারত? এমনকি এক আশঙ্কা তৈরি হয়ে গেল মার্কিন নৌবাহিনীর এক পদক্ষেপে।

ভারতের অনুমতি ছাড়াই লাক্ষাদ্বীপ উপকূলের কাছাকাছি ভারতের বিশেষ অর্থনৈতিক জোনে ঢুকে মহড়া চালিয়েছে মার্কিন রণতরী। মার্কিন যুক্তরাষ্ট্রের এরকম পদক্ষেপে ক্ষুব্ধ ভারতের একাধিক মহল। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, আন্তর্জাতিক আইন মেনেই ওই মহড়া চালানো হয়েছে।

মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, লাক্ষাদ্বীপের ১৩০ নটিক্যাল মাইল পশ্চিমে ওই মহড়া চালানো হয়েছে। ভারতের অর্থনৈতিক জোনে ওই মহড়া চালানো হলেও এর জন্য ভারতের অনুমতি নেয়া হয়নি। তবে আন্তর্জাতিক আইন মেনেই তা করা হয়েছে।

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের বাড়াবাড়ি রোখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের পাশে রয়েছে ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচনের আগে এনিয়ে কথাও হয়েছে দুদেশের মধ্যে। তার মধ্যেই এরকম পদক্ষেপ মার্কিন যুক্তরাষ্ট্র কেন নিলো তা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে এনিয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

উল্লেখ্য, কোনো দেশের উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত ওই দেশের অর্থনৈতিক জোন বলে ধরা হয়। ওই অঞ্চলের প্রাকৃতিক সম্পদের উপরে অধিকার সংশ্লিষ্ট দেশের। ফলে এনিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন সাবেক নৌসেনা প্রধান অ্যাডমিরাল প্রকাশ সিং। টুইটে তার প্রশ্ন, মার্কিন যুক্তরাষ্ট্র ওই মহড়ার মধ্যে কী বার্তা দিতে চাইছে?

সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল