২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

১৮ বছরের বেশি বয়সী ভারতীয় নাগরিক তার ইচ্ছেমতো ধর্ম গ্রহণ করতে পারবেন

ভারতীয় সুপ্রিমকোর্ট - ছবি : সংগৃহীত

ভারতের সুপ্রিমকোর্ট বলেছে, ১৮ বছরের বেশি বয়সী যেকোনো ভারতীয় নাগরিক তার ইচ্ছেমতো ধর্ম গ্রহণ করতে পারেন। ভারতের সংবিধানে ওই অধিকার দেয়া রয়েছে।

অশ্বিন উপাধ্যায় নামে একজনের আবেদন ছিল, দেশের বিভিন্ন স্থানে যে ধর্মান্তরকরণ চলছে, সর্বোচ্চ আদালত তা বন্ধ করার জন্য কেন্দ্র ও রাজ্যগুলোকে নির্দেশ দিক। আজ শুক্রবার সুপ্রিমকোর্টে ওই আবেদনের শুনানি ছিল।

বিচারপতি আর এফ নরিম্যান, বি আর গাভাই ও ঋষিকেশ রায়কে নিয়ে গঠিত তিন সদস্যের বেঞ্চ সংবিধানবিরোধী এ আবেদন পেশ করার জন্য অশ্বিন উপাধ্যায়ের অ্যাডভোকেট গোপাল শঙ্করনারায়নকে কঠোরভাবে ভর্ৎসনা করে।

বিচারপতিরা বলেন, ‘একজন সিনিয়র অ্যাডভোকেট হয়ে সংবিধানে নাগরিকদের অধিকারের কথা আপনার জানা নেই? না জানলে এ আবেদনকারীর প্রতিনিধিত্ব করার আগে জেনে নিতে পারতেন। এ ভাবে আদালতের সময় নষ্ট করায় আমরা আপনার ও আপনার নিয়োগকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারি।’

তখন শঙ্করনারায়ন বলেন, ‘ঠিক আছে, আমরা আবেদন প্রত্যাহার করে নিচ্ছি। তবে এ আবেদন নিয়ে যাতে আমরা সরকার ও আইন কমিশনের কাছে যেতে পারি তার অনুমতি চাইছি।’ সুপ্রিমকোর্ট ওই অনুমতিও দিতে অস্বীকার করে আবেদন নাকচ করে দেয়।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement