২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মির নিয়ে বিরোধের পর আবারো ভারত থেকে পণ্য আমদানি করছে পাকিস্তান

পাকিস্তানের অর্থমন্ত্রী হাম্মাদ আজহার - ছবি : ডন

পাকিস্তানের অর্থমন্ত্রী হাম্মাদ আজহার বলেছেন, বেসরকারি খাতে ভারত থেকে পাঁচ লাখ টন সাদা চিনি আমদানি করবে পাকিস্তান। বুধবার দেশটির দ্য ইকোনোমিক কো-অরডিনেশন কমিটি (ইসিসি) এ বিষয়ে অনুমোদন দিয়েছে।

তিনি আরো জানান, ভারত থেকে তুলাও আমদানি করা হবে, যা চলতি বছরের জুনের শেষের দিকে শুরু হবে।

নতুন নিয়োগ পাওয়া এ অর্থমন্ত্রী বুধবার এক প্রেস কনফারেন্সে এসব কথা জানান।

পার্শ্ববর্তী ভারতের সাথে চিনি বাণিজ্য পুনরায় খুলে দেয়ার কারণ হিসেবে তিনি দুদেশের মধ্যে দামের পার্থক্যের কথা তুলে ধরেন।

তিনি বলেন, ভারত ছাড়া পৃথিবীর অন্যান্য দেশ থেকে আমরা চিনি আমদানির অনুমোদন দিয়েছি। কিন্তু অন্যান্য স্থানে এর দাম অনেক বেশি। যে কারণে তা আমদানি করা যাচ্ছে না। অন্যদিকে পাকিস্তানের তুলনায় ভারতে চিনির দাম অনেক কম। তাই আমরা সেখান থেকে বেসরকারি খাতে ৫ লাখ টন পর্যন্ত চিনি আমদানির সিদ্ধান্ত নিয়েছি।

‘ভারতের তুলনায় আমাদের চিনির দাম ১৫ থেকে ২০ শতাংশ বেশি,’ বলেন তিনি।

ভারত থেকে তুলা আমদানির সিদ্ধান্তের ব্যাপারে তিনি বলেন, পাকিস্তানের বস্ত্র রফতানি বেড়েছে কিন্তু গত বছর সে তুলনায় দেশে তুলা উৎপাদন হয়নি।

তিনি বলেন, দামের পার্থক্য ক্ষুদ্র ও কুটির শিল্পে প্রভাব ফেলছে। বড় ব্যবসায়ীরা মিসর ও অন্যান্য দেশ থেকে আমদানি করতে পারলেও এসএমই ব্যবসায়ীরা তা পারছে না।

এর আগে ২০১৯ সালের ৯ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে অধিকৃত কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর পাকিস্তান এক প্রতিক্রিয়ায় ভারতের সাথে ব্যবসায়ী সম্পর্ক সীমিত করে।

করোনা মহামারীতে প্রয়োজনীয় ওষুধের যাতে ঘাটতি না হয় সেজন্য ২০২০ সালের মে মাসে ভারত থেকে চিকিৎসা সরঞ্জাম ও কাঁচামাল আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পাকিস্তান। ভারতের সাথে ব্যবসায়ী সম্পর্ক পুনঃস্থাপনে এটা ছিল পাকিস্তানের প্রথম পদক্ষেপ।

তার আগে, ভারত ছাড়া পৃথিবীর সব দেশ থেকে তুলা, সুতা ও চিনি আমদানির অনুমতি দিয়েছিল পাকিস্তান। এসব পণ্য এখন ভারত থেকেও আমদানি করবে বৈরী সম্পর্কের প্রতিবেশী দেশটি।

বাণিজ্য ও বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ইসিসিতে অনুমোদনের জন্য উপস্থাপনের আগে খসড়া প্রস্তাবটিতে অনুমোদন দিয়েছেন। এর মানে হচ্ছে, প্রধানমন্ত্রী ইমরান ইতোমধ্যে ভারত থেকে এসব পণ্য আমাদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারে সম্মতি দিয়েছেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ইমরান খান সোমবার হাফিজ শেখকে সরিয়ে হাম্মাদ আজহারকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেন। আজহার অবশ্য ইতোমধ্যে শিল্প ও উৎপাদন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এর অতিরিক্ত দায়িত্ব হিসেবে তিনি এখন অর্থমন্ত্রণালয়ও দেখবেন।

সূত্র : ডন


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল