১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

তালেবান আক্রমণাত্মক হয়ে উঠতে পারে : যুক্তরাষ্ট্রের সতর্কতা

তালেবান আক্রমণাত্মক হয়ে উঠতে পারে : যুক্তরাষ্ট্রের সতর্কতা - ছবি : বিবিসি

যুক্তরাষ্ট্র ও ন্যাটোজোট আফগানিস্তান থেকে তাদের সৈন্যদের সরিয়ে নিলে পুরো দেশটিতে তালেবান দ্রুত সামরিক শক্তি লাভ করতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

তালেবান ও ট্রাম্প প্রশাসনের মধ্যে চুক্তি অনুযায়ী, আফগানিস্তানে যেসব মার্কিন সেনা মোতায়েন আছে, তাদের আগামী মাসের শেষের দিকে দেশটি ত্যাগ করার কথা। তবে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির কাছে লেখা একটি চিঠিতে ব্লিংকেন সতর্ক করে বলেছেন, তালেবান হঠাৎ আক্রমণাত্মক হয়ে উঠতে পারে।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের সেনারা আফগানিস্তানে আক্রমণ করে দেশটির ক্ষমতা থেকে তালেবানকে সরিয়ে দেয়। যুক্তরাষ্ট্রে ৯/১১ সন্ত্রাসী হামলার প্রতিক্রিয়ায় ওই সামরিক অভিযান চালানো হয়েছিল।

গত বছরের নভেম্বরের নির্বাচনে ট্রাম্প সরকারের পতন হয়। বিজয়ী প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতাগ্রহণের পর চলতি বছর জানুয়ারিতে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ জানায় যে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন তালেবানের সাথে যে শান্তি চুক্তি হয়েছিল, তারা সেটা পর্যালোচনা করবে।

ওই চুক্তির আওতায় তালেবানের সুরক্ষা নিশ্চিত করতে আফগানিস্তানে থাকা যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটোর বাকি ১০ হাজার সেনা আগামী ১ মের মধ্যেই সরিয়ে নেয়ার কথা।

হোয়াইট হাউস এখন বলছে, ওই সৈন্যদের সরিয়ে নেয়ার আগে তারা নিশ্চিত হতে চায় যে আফগান উগ্রবাদি গোষ্ঠী তাদের ‘প্রতিশ্রুতি অনুসারে কাজ করছে’। বিশেষ করে সহিংসতা হ্রাস ও সন্ত্রাসীদের সাথে সম্পর্ক ছিন্ন করার প্রতিশ্রুতি তারা রক্ষা করছে।

মধ্যপ্রাচ্যের দেশটিতে সহিংসতার মাত্রা এখন অনেক বেশি। সাংবাদিক, অ্যাকটিভিস্ট, রাজনীতিবিদ ও নারী বিচারকদের লক্ষ্য করে হত্যা করা হচ্ছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের চিঠিটি রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি হাতে পৌঁছে। যুক্তরাষ্ট্র পররাষ্ট্রমন্ত্রী ওই চিঠিতে আফগানিস্তানে ৯০ দিনের মধ্যে সহিংসতা কমিয়ে আনার পাশাপাশি জাতিসঙ্ঘের তত্ত্বাবধানে একটি নতুন আন্তর্জাতিক শান্তি প্রক্রিয়া চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন, যেন স্থায়ী যুদ্ধবিরতিতে পৌঁছানো সম্ভব হয়। একইসাথে আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি যেন আরো অবনতি না হয়, এ জন্য জরুরি ভিত্তিতে এই পদক্ষেপ নেয়া প্রয়োজন বলে সতর্ক করেছেন তিনি।

চিঠিতে বলা হয়, জাতিসঙ্ঘ যেন ওই অঞ্চলের পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রদূতদের নিয়ে বৈঠকে বসে, এর জন্য সংস্থাটিকে অনুরোধ করা হবে। ওই চিঠিতে বলা হয়েছে, তালেবান ও আফগান সরকারের মধ্যে একটি উচ্চ পর্যায়ের বৈঠক আয়োজনের ক্ষেত্রে তুরস্ক সম্ভাব্য স্থান হতে পারে।

বিবিসির প্রধান আন্তর্জাতিক সংবাদদাতা লিস ডুসেট বলেছেন, ওই চিঠিতে যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধের শান্তিপূর্ণ সমাধানের জন্য ওয়াশিংটনের প্রচেষ্টার কথা তুলে ধরা হয়েছে। বিবিসি সংবাদদাতা আরো জানান, সৈন্য সরিয়ে নেয়ার ফলে গৃহযুদ্ধের আশঙ্কা ও আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন এড়িয়ে যেতে প্রেসিডেন্ট ঘানি ও তালেবানদের ওপর চাপ বাড়িয়ে দিচ্ছেন ব্লিংকেন।

আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা স্থগিত থাকায় প্রেসিডেন্ট ঘানি গত শনিবার উগ্রবাদি সংগঠনটিকে সহিংসতা ছেড়ে নতুন করে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তিতে কী ছিল?
ওই চুক্তিতে ট্রাম্প প্রশাসন মূলত আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারকে অগ্রাধিকার দিয়েছিল। ২০২০ সালের ফেব্রুয়ারিতে স্বাক্ষরিত চুক্তিতে বলা হয়েছে, যদি তালেবান তাদের প্রতিশ্রুতি রক্ষা করে তবে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটোর মিত্ররা ১৪ মাসে সব সেনা প্রত্যাহার করে নেবে।

ওই প্রতিশ্রুতির মধ্যে রয়েছে যে তালেবান তাদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলোয় আল-কায়েদা বা অন্য উগ্রবাদি সংগঠনগুলোকে আসতে দেবে না। পাশাপাশি তারা জাতীয় শান্তি আলোচনার প্রক্রিয়া এগিয়ে নেবে।

কট্টরপন্থী তালেবান ঐতিহাসিক চুক্তির পর আন্তর্জাতিক সেনাবাহিনীর ওপর হামলা চালানো বন্ধ করে দিয়েছে। তবে আফগানদের বিরুদ্ধে তাদের লড়াই অব্যাহত আছে।

আফগান সরকারের সাথে আলোচনা শুরু করার শর্ত হিসেবে তালেবানরা দাবি করেছিল যে তাদের কয়েক হাজার বন্দীদের যেন বন্দি বিনিময়ের আওতায় মুক্তি দেয়া হয়।

২০২০ সালের সেপ্টেম্বরে দোহায় সরাসরি আলোচনা শুরু হয়। তবে এখনো ওই আলোচনায় বড় ধরনের কোনো অগ্রগতি হয়নি।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার মিয়ানমারের মর্টারের গোলার শব্দে কেঁপে ওঠল বাংলাদেশ সীমান্ত সেহেরির মাইকিং করায় ৫ যুবক পুলিশি হেনস্তার শিকার ডেঙ্গু মোকাবেলায় সারাদেশে সব হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ চৌগাছায় এক দিনেই ২ নারীর আত্মহত্যা, ব্যর্থ ৪ আল শিফা হাসপাতাল এলাকায় তাণ্ডব চালাচ্ছে দখলদার বাহিনী অবন্তিকার আত্মহত্যা : রিমান্ড শেষে কারাগারে প্রক্টর দ্বীন ইসলাম ভিনিসিয়াসের বিপক্ষে বর্ণবাদী অপমানে রেফারির অবহেলা ছিল : রিয়াল মাদ্রিদ মিরসরাইয়ে ১০ মামলার আসামি লিটন গ্রেফতার ইফতারে কোন দেশে কী খাওয়া হয় ফরিদপুরে বিনষ্ট করা হলো সেই গাঁজার বাগান

সকল