১৯ এপ্রিল ২০২১
`

বোমাতঙ্কে তাজমহল থেকে বের করে দেয়া হলো পর্যটকদের

তাজমহল পাহারায় নিরাপত্তা বাহিনীর সদস্য - ছবি : সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশের আগ্রায় তাজমহলে বোমা হামলার আতঙ্কে পর্যটকদের বের করে নেয়া হয়েছে। বৃহস্পতিবার উত্তর প্রদেশের পুলিশের কাছে ঐতিহাসিক এই পর্যটন আকর্ষণে বোমা পেতে রাখার তথ্য দিয়ে ফোন করা হলে ওই স্থানে থাকা পর্যটকদের বের করে দিয়ে কিছু সময়ের জন্য তা বন্ধ রাখা হয়। পরে অনুসন্ধানের পর কোনো বোমা না পাওয়ায় পর্যটকদের আবার তাজমহল খুলে দেয়া হয়।

ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) কাছে আগ্রার ইন্সপেক্টর জেনারেল সতীশ গণেশ জানান, উত্তর প্রদেশের ফিরোজাবাদ থেকে বোমা পেতে রাখার একটি ভুয়া ফোনকল করা হয়।

তিনি বলেন, সকালে অজ্ঞাত এক ব্যক্তি উত্তর প্রদেশ পুলিশের হেল্পলাইনে ফোন করে তাজমহলে বোমা বিস্ফোরণ হতে যাচ্ছে বলে তথ্য জানান। খবর পাওয়ার সাথে সাথে পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী স্কোয়াড ও অন্যান্য দল তাজমহলে যায়।

সতীশ গণেশ বলেন, পুলিশের তল্লাশি সত্ত্বেও সেখানে কোনো বোমা পাওয়া যায়নি।

এই সময় সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের (সিআইএসএফ) সদস্যদের সহায়তায় ওই স্থানের পর্যটকদের ভেতর থেকে সরিয়ে এনে তা বন্ধ করে দেয়া হয়।

বোমা পাওয়া না যাওয়ায় স্থানীয় সময় বেলা ১১টায় পর্যটকদের জন্য তাজমহল খুলে দেয়া হয়।

আর্কিউলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই) এই স্মৃতিসৌধ সংরক্ষণের দায়িত্বে রয়েছে। অপরদিকে সিআইএসএফ এর নিরাপত্তার দায়িত্বে রয়েছে।

করোনার কারণে ছয় মাসের বেশি সময় বন্ধ থাকার পর গত বছরের সেপ্টেম্বরে পর্যটকদের জন্য তাজমহল আবার খুলে দেয়া হয়। এর আগে করোনা সংক্রমণের জেরে ১৭ মার্চ থেকে মোগল শাসনামলের এই স্থাপনা বন্ধ করে দেয়া হয়।

পর্যটনের জন্য তাজমহল খুলে দেয়া হলেও পরিদর্শনের আসা ভ্রমণকারীদের এই স্থানে করোনা সংক্রমণ প্রতিরোধে কঠোর ব্যবস্থা মেনে চলতে হচ্ছে।

প্রতিবছর ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় ৭০ লাখ দর্শনার্থী তাজমহল পরিদর্শন করেন।

সূত্র : এনডিটিভি



আরো সংবাদ