২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিদ্যুৎক্ষেত্রে চীনের হানায় অন্ধকার হয়ে গিয়েছিল মুম্বাই!

বিদ্যুৎক্ষেত্রে চীনের হানায় অন্ধকার হয়ে গিয়েছিল মুম্বাই! - প্রতীকী ছবি

ভারত-চীন সীমান্ত সমস্যা সবেমাত্র কিছুটা শান্ত হয়েছে, কিন্তু এর মধ্যেই ফের দুশ্চিন্তা বৃদ্ধি করল নতুন স্টাডি। চীন সরকারের সাথে যুক্ত একটি হ্যাকার গ্রুপ ম্যালওয়ারের মাধ্যমে ভারতের ক্রিটিকাল পাওয়ার গ্রিড সিস্টেমকে টার্গেট করছে বলে জানান হয়েছে। একটি মার্কিন সংস্থা গবেষণা করে জানতে পেরেছে, মুম্বাইয়ে গত বছর ব্যাপক বিদ্যুৎ বিভ্রাটের নেপথ্যে এই কারণটি থাকতে পারে।

অনলাইনে অবৈধভাবে অনুপ্রবেশ করে এই কাজটি করা হচ্ছে বলে দাবি করেছে রেকর্ডড ফিউচার নামে একটি ম্যাসাচুসেটস-ভিত্তিক সংস্থা। ভারতের বিদ্যুৎক্ষেত্রকে লক্ষ্য করেই এই কাজ করছে একট চীনা গোষ্ঠী, এমনটাই দাবি করা হয়েছে। বড় আকারের স্বয়ংক্রিয় নেটওয়ার্ক ট্র্যাফিক বিশ্লেষণের মাধ্যমে এই কাজ করা হচ্ছে বলে জানিয়েছে ওই সংস্থা।

একাধিক প্ল্যাটফর্ম ও কৌশল ব্যবহার করে এই কাজ করা হচ্ছে এমনটাই দাবি করা হয়েছে ওই সংস্থার প্রকাশিত রিপোর্টে।

উল্লেখ্য, ২০২০-এর ১২ অক্টোবর মুম্বাইতে হঠাৎ করেই বিদ্যুৎ বিভ্রাট হয়। বন্ধ হয়ে যায় জরুরিকালীন ট্রেন চলাচল, অনলাইনের কাজও সব থমকে যায়। মারাত্মক ক্ষতিগ্রস্ত হয় অর্থনৈতিক ক্ষেত্র। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়ে প্রয়োজনীয় পরিষেবা চালু করতেও দুই ঘণ্টা সময় লেগেছিল। এই ঘটনাটি নিয়ে কেন্দ্রীয় সরকারকেও অবগত করা হয়েছিল।

যদিও এখন পর্যন্ত মার্কিন সংস্থার রিপোর্ট নিয়ে ভারত সরকারের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। ২০২০ সালের প্রথম দিকে রেকর্ডড ফিউচার জানায়, ইনসিক্ট গ্রুপ চীনা সরকারের মদদপুষ্ট গোষ্ঠী থেকে ভারতীয় সংস্থাগুলোর বিরুদ্ধে সন্দেহভাজন কিছু টার্গেট করে ইনট্রুশন ক্রিয়াকলাপে মাধ্যমে কয়েকটি চক্রের বড় অভিযোগ সামনে এসেছে।

রেকর্ডড ফিউচারের রিপোর্ট অনুসারে, ২০২০ সালের মাঝামাঝি থেকে ভারতের বিদ্যুৎ খাতের বিশাল অংশকে লক্ষ্য করে AXIOMATICASYMPTOTE ব্যবহার করে বিদ্যুৎ সংক্রান্ত খুঁটিনাটি হাতিয়ে নেয় চীন। রিপোর্টে এও বলা হয়েছে, দুটি ভারতীয় সমুদ্রবন্দরকেও লক্ষ্যবস্তু করা হয়েছে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল