২৮ ফেব্রুয়ারি ২০২১
`

টুলকিট মামলায় দিশা রবির জামিন

দিশা রবি - ছবি সংগৃহীত

ভারতে টুলকিট মামলায় জামিন পেয়েছেন আলোচিত পরিবেশকর্মী দিশা রবি। বৃহস্পতিবার দিল্লির দায়রা আদালত দিশাকে জামিন দিয়েছে। সোমবার এই মামলায় দিশাকে এক দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছিল দিল্লি আদালত। দিশাকে পাঁচ দিনের হেফাজতে চেয়েছিল পুলিশ। কিন্তু, পুলিশের সেই আর্জি নাকচ করে দেয় পাতিয়ালা হাউস কোর্ট। উল্লেখ্য, গত শুক্রবার দিশাকে তিন দিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দেয়া হয়েছিল। এর আগে, পাঁচ দিনের পুলিশ হেফাজতে ছিলেন দিশা। দিশার গ্রেফতারি নিয়ে সরগরম হয়েছিল জাতীয় রাজনীতি। এই ঘটনায় একযোগে কেন্দ্রীয় সরকারকে টার্গেট করে বিরোধীদের একাংশ।

উল্লেখ্য, দিল্লি সীমানা লাগোয়া এলাকায় কৃষক আন্দোলনের সমর্থন জানিয়ে টুইট করেছিলেন সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। গ্রেটার শেয়ার করা টুলকিট পোস্ট করেছিলেন দিশা। সেই মামলায় দিশাকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। গ্রেটার শেয়ার করা টুলকিট দিশা এডিট করেছিলেন বলে অভিযোগ করে দিল্লি পুলিশ। পুলিশের পক্ষ থেকে আরো দাবি করা হয়, একাধিক হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করে নথি ছড়িয়ে দিয়েছিলেন দিশা। পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশন নামে একটি খালিস্তানি গোষ্ঠীর সঙ্গে তার যোগসূত্র রয়েছে বলে অভিযোগ উঠেছে দিশার বিরুদ্ধে।

এদিকে, ব্যক্তিগত চ্যাট যেন ফাঁস না হয়ে যায়, এ ব্যাপারে আদালতের দ্বারস্থ হয়েছিলেন দিশা রবি। তদন্তের কাজে ব্যবহৃত দিশার ব্যক্তিগত চ্যাট যাতে প্রকাশ্যে না আসে, ওই ব্যাপারে দিল্লি পুলিশকে নির্দেশ দিতে দিল্লি হাইকোর্টে আবেদন জানান ওই পরিবেশকর্মী। এই মামলায় আদালতে দিল্লি পুলিশের পক্ষ থেকে জানানো হয়, তদন্তে ব্যবহৃত কোনো বিষয়বস্তু ফাঁস করা হয়নি। এই বিষয়ে দিল্লি পুলিশ ও সংবাদমধ্যমকে সতর্ক করে আদালত। দিশা রবি মামলায় তিনটি সংবাদমাধ্যমকে নোটিশ দেয় হাইকোর্ট।

প্রজাতন্ত্র দিবসে দিল্লি সহিংসতার মূল ২ অভিযুক্ত গ্রেফতার

অন্যদিকে, দিশার গ্রেফতারির পরই দিল্লি পুলিশের নজরে পড়েন আরো দুই সমাজকর্মী নিকিতা জেকব ও শান্তনু। শান্তনুকে ১০ দিনের শর্তসাপেক্ষে জামিন দিয়েছে আদালত। নিকিতাকে তিন সপ্তাহের জন্য শর্তসাপেক্ষে জামিন দিয়েছে বম্বে হাইকোর্ট। নিকিতার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় ওয়ারেন্ট জারি করেছে দিল্লি পুলিশ। এরপরই আগাম জামিনের আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হন ওই সমাজকর্মী। ২৫ হাজার রুপি বন্ডে নিকিতার আগাম জামিনের আর্জি তিন সপ্তাহের জন্য মঞ্জুর করেছে বম্বে হাইকোর্ট। ভারতীয় দণ্ডবিধির ১২৪ (এ), ১৫৩ (এ), ১২০ (বি) ধারায় অভিযুক্ত করা হয়েছে নিকিতাকে।

সূত্র : আজকাল



আরো সংবাদ


মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে জামায়াত আমীরের শোক দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়া, নিহত ১ ফতুল্লায় ৪ বাল্কহেড শ্রমিক হত্যা : ২ জনের মৃত্যুদণ্ড ও ৯ জনের যাবজ্জীবন তাড়াশে গ্রামের দু’পক্ষের সংঘর্ষে আহত ৩৭ কোভিড-১৯ এক-দুই বছরের মধ্যে মৌসুমি রোগে পরিণত হতে পারে : বিশেষজ্ঞ সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে শিক্ষাকে বহুমাত্রিক করতে কাজ করছে : প্রধানমন্ত্রী পাঁচ বছর পর দেশে সিনেমা হলের সংখ্যা দ্বিগুণ হবে : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নির্বাচন : বিএনপির এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ জাতিসঙ্ঘে মিয়ানমারের দূতকে বরখাস্ত সামরিক বাহিনীর, আত্মগোপনে পরিবার মহেশপুর পৌরসভা নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন নেশার টাকা না পেয়ে মাকে খুন

সকল