২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্রাক্টর র‌্যালির অনুমতি পেল কৃষকরা

প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্রাক্টর র‌্যালির অনুমতি পেল কৃষকরা - সংগৃহীত

ভারতের প্রজাতন্ত্র দিবসে নয়াদিল্লিতে প্রতিবাদরত হাজার হাজার কৃষককে রাজধানীতে ট্রাক্টর র‌্যালি করার অনুমতি দিয়েছে পুলিশ। রোববার দিল্লি পুলিশের এক সংবাদ সম্মেলনে এই অনুমতির বিষয়ে জানানো হয়।

বুধবার ভারতীয় সুপ্রিম কোর্টে র‌্যালি নিষিদ্ধ করতে সরকারের এক আবেদনকে খারিজ করার পর পুলিশের এই অনুমতি এলো।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিতর্কিত কৃষক আইনের প্রতিবাদে রাজধানীর উপকণ্ঠে দুই মাস ধরে আন্দোলন করে আসছেন সাধারণ কৃষকরা। তারা বলছেন, নতুন এই আইন তাদের জীবিকাকে ক্ষতিগ্রস্ত করবে এবং বড় বড় কোম্পানির কাছে তাদের জিম্মি করে ফেলবে।

প্রতিবাদের অংশ হিসেবে আন্দোলনরত কৃষকরা নয়াদিল্লিতে ২৬ জানুয়ারি, ভারতের জাতীয় প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর র‌্যালির সিদ্ধান্ত নিয়েছেন। জাতীয় ছুটির এই দিনে প্রধানমন্ত্রী মোদি রাজধানীতে সামরিক বাহিনীর কুচকাওয়াজ পরিদর্শন করবে।

রোববারের সংবাদ সম্মেলনে দিল্লি পুলিশের সিনিয়র কর্মকর্তা দিপেন্দ্র পাঠক বলেন, ২৬ জানুয়ারি কুচকাওয়াজের পর নগর পুলিশ ৬৪ কিলোমিটার (৪০ মাইল) দৈর্ঘ্যে ১২ হাজার ট্রাক্টরকে দিল্লির সড়কে র‌্যালির অনুমতি দিয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটি খুবই চ্যালেঞ্জিং হলেও কিন্তু আমরা এই সিদ্ধান্ত নিয়েছি, যাতে শান্তি ও শৃঙ্খলাপূর্ণ ভাবে সমস্যার সমাধান হয়।’

তিনি বলেন, শান্তিপূর্ণভাবে র‌্যালির সমাপ্তির জন্য নিরাপত্তার বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

এ সময় তিনি সতর্ক করে বলেন, কিছু ব্যক্তি কৃষকদের এই শান্তিপূর্ণ র‌্যালিতে বিঘ্নিত করতে পারে বলে গোয়েন্দা তথ্য রয়েছে।

মোদি সরকার দাবি করছে, নতুন কৃষি সংস্কারের এই আইন কৃষকদের আয় বাড়াবে।

কৃষকদের প্রতিবাদের মুখে সরকার আইনটি স্থগিত করার কথা বললেও আন্দোলনরত কৃষকরা ওই আইন বাতিলের দাবি করছে।

নতুন কৃষি আইনের পরিপ্রেক্ষিতে মোদি সরকার ও আন্দোলনরত কৃষকদের মধ্যে কয়েক দফা আলোচনা হলেও তা কোনো মীমাংসায় পৌঁছাতে ব্যর্থ হয়।
সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন চৌগাছায় বাসচাপায় হেলপার নিহত ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

সকল