০৮ মার্চ ২০২১
`

প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্রাক্টর র‌্যালির অনুমতি পেল কৃষকরা

প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্রাক্টর র‌্যালির অনুমতি পেল কৃষকরা - সংগৃহীত

ভারতের প্রজাতন্ত্র দিবসে নয়াদিল্লিতে প্রতিবাদরত হাজার হাজার কৃষককে রাজধানীতে ট্রাক্টর র‌্যালি করার অনুমতি দিয়েছে পুলিশ। রোববার দিল্লি পুলিশের এক সংবাদ সম্মেলনে এই অনুমতির বিষয়ে জানানো হয়।

বুধবার ভারতীয় সুপ্রিম কোর্টে র‌্যালি নিষিদ্ধ করতে সরকারের এক আবেদনকে খারিজ করার পর পুলিশের এই অনুমতি এলো।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিতর্কিত কৃষক আইনের প্রতিবাদে রাজধানীর উপকণ্ঠে দুই মাস ধরে আন্দোলন করে আসছেন সাধারণ কৃষকরা। তারা বলছেন, নতুন এই আইন তাদের জীবিকাকে ক্ষতিগ্রস্ত করবে এবং বড় বড় কোম্পানির কাছে তাদের জিম্মি করে ফেলবে।

প্রতিবাদের অংশ হিসেবে আন্দোলনরত কৃষকরা নয়াদিল্লিতে ২৬ জানুয়ারি, ভারতের জাতীয় প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর র‌্যালির সিদ্ধান্ত নিয়েছেন। জাতীয় ছুটির এই দিনে প্রধানমন্ত্রী মোদি রাজধানীতে সামরিক বাহিনীর কুচকাওয়াজ পরিদর্শন করবে।

রোববারের সংবাদ সম্মেলনে দিল্লি পুলিশের সিনিয়র কর্মকর্তা দিপেন্দ্র পাঠক বলেন, ২৬ জানুয়ারি কুচকাওয়াজের পর নগর পুলিশ ৬৪ কিলোমিটার (৪০ মাইল) দৈর্ঘ্যে ১২ হাজার ট্রাক্টরকে দিল্লির সড়কে র‌্যালির অনুমতি দিয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটি খুবই চ্যালেঞ্জিং হলেও কিন্তু আমরা এই সিদ্ধান্ত নিয়েছি, যাতে শান্তি ও শৃঙ্খলাপূর্ণ ভাবে সমস্যার সমাধান হয়।’

তিনি বলেন, শান্তিপূর্ণভাবে র‌্যালির সমাপ্তির জন্য নিরাপত্তার বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

এ সময় তিনি সতর্ক করে বলেন, কিছু ব্যক্তি কৃষকদের এই শান্তিপূর্ণ র‌্যালিতে বিঘ্নিত করতে পারে বলে গোয়েন্দা তথ্য রয়েছে।

মোদি সরকার দাবি করছে, নতুন কৃষি সংস্কারের এই আইন কৃষকদের আয় বাড়াবে।

কৃষকদের প্রতিবাদের মুখে সরকার আইনটি স্থগিত করার কথা বললেও আন্দোলনরত কৃষকরা ওই আইন বাতিলের দাবি করছে।

নতুন কৃষি আইনের পরিপ্রেক্ষিতে মোদি সরকার ও আন্দোলনরত কৃষকদের মধ্যে কয়েক দফা আলোচনা হলেও তা কোনো মীমাংসায় পৌঁছাতে ব্যর্থ হয়।
সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


আফগানিস্তানে তালেবান হঠাৎ আক্রমণাত্মক হয়ে উঠতে পারে : যুক্তরাষ্ট্রের সতর্কতা জর্ডানে মন্ত্রিসভায় পরিবর্তন : নতুন ৬ মন্ত্রী নিয়োগ বগুড়ায় আ’লীগের দু’গ্রুপে সংঘর্ষের আশঙ্কায় ১৪৪ ধারা জারী সৌদির তেল বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা : জ্বালানি মন্ত্রণালয় সাতক্ষীরায় ২ মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ফরাসি বিলিয়নিয়ার এমপি পরমাণু সমঝোতা পুনর্বহাল করতে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় প্রস্তুত রাশিয়া তেজস্বিনী কাদম্বিনী রুহিয়ায় বাঁশঝাড় থেকে লাশ উদ্ধার তুরস্কে তৈরি সৌদি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হাউছি বিদ্রোহীরা ইকুয়াটোরিয়াল গিনিতে বিস্ফোরণে নিহত ২০, আহত ৬ শতাধিক

সকল