২৮ ফেব্রুয়ারি ২০২১
`

আবার সীমান্ত সঙ্ঘাতে চীন-ভারতের সৈন্যরা

উত্তর সিকিমের সীমান্ত এলাকার ফাইল ছবি - ছবি সংগৃহীত

সীমান্ত নিয়ে বিতর্কিত এলাকায় চীন ও ভারতের সামরিক বাহিনী আবারো সংঘর্ষে জড়িয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

ভারতের গণমাধ্যমে বলা হচ্ছে, সংঘর্ষে দুই পক্ষের সদস্যদের আহত হয়েছে। জানা যাচ্ছে, উত্তর সিকিম এলাকায় তিনদিন আগে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। ভারতের সেনাবাহিনী বলছে, বুধবারের 'সামান্য' ওই ঘটনাটি 'সমাধান' করা হয়েছে।

আরেকটি বিতর্কিত এলাকায় রক্তক্ষয়ী সংঘর্ষের পর থেকে উভয় দেশের মধ্যে উত্তেজনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

গত জুন মাসে লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষে অন্তত বিশ জন ভারতীয় সেনা নিহত হয়। তবে চীনের সৈন্যদের হতাহত হওয়ার বিষয়ে কোন বক্তব্য জানায়নি চীন।

ভারতীয় সামরিক বাহিনীর কর্মকর্তাদের উদ্ধৃত করে গণমাধ্যমে বলা হচ্ছে, সিকিমের নাকু লা পাসে সর্বশেষ এই সংঘর্ষের ঘটনাটি ঘটেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, চীনের একটি টহল দল ভারতের ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করে, তাদের বলপ্রয়োগ করে ফেরত পাঠানো হয়।

তবে এই ঘটনার ব্যাপার ভারত বা চীনের তরফ থেকে সরাসরি কোন বক্তব্য পাওয়া যায়নি।

ভারতীয় সেনাবাহিনীর একটি বিবৃতিতে ঘটনাটিকে খাটো করে দেখিয়ে বলছে, "উত্তর সিকিমের ২০শে জানুয়ারি ২০২১ এর ওই ঘটনাটি ছিল একটা ছোটখাটো সংঘর্ষ। প্রতিষ্ঠিত প্রটোকল অনুসরণ করে স্থানীয় কমাণ্ডাররা এটি সমাধান করেছেন।"

বিশ্বের মধ্যে সবচেয়ে বিরোধপূর্ণ ভূখণ্ড রয়েছে ভারত ও চীনের মধ্যে। উভয় দেশই দাবি করে যে, অন্য দেশের ভেতরে তাদের এলাকা রয়েছে।

নদী, হৃদ ও বরফে আচ্ছাদিত পাহাড় চূড়াময় ৩,৪৪০ কিলোমিটার সীমান্ত এলাকার সবটা পুরোপুরি চিহ্নিত নয়। ফলে অনেক সময় সীমান্ত রেখা অদলবদল হতে পারে। ফলে অনেক সময় দুই দেশের সৈনিকরা মুখোমুখি অবস্থানে চলে যায়, যা অনেক ক্ষেত্রে সংঘর্ষের কারণ হয়ে ওঠে।

তবে দুই দেশের মধ্যে একমাত্র যুদ্ধ হয়েছে ১৯৬২ সালে, যে যুদ্ধে ভারতের শোচনীয় পরাজয় হয়েছিল।

সূত্র : বিবিসি

 



আরো সংবাদ


মৃত্যু কাম্য নয়, তবে কারাগারে অসুস্থ হয়ে মারা গেলে কিছু করার নেই : হাসিনা খুলনায় লেখক মুশতাকের মৃত্যু নিয়ে ফেসবুকে পোস্ট দেয়ায় যুবক গ্রেফতার ৩০ মার্চ থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, যেভাবে ক্লাস হবে শামীমা বেগম কি আর কখনো ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পাবেন? মান্দায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত একসাথে দুই বোনের সাথে শারীরিক সম্পর্ক গড়ে তুলেছিল প্রেমিক কারওয়ান বাজারে হাসিনা মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট সিরিয়ায় বিমান হামলা আমেরিকার সঙ্ঘবদ্ধ সন্ত্রাসবাদের নতুন ধাপ : ইরান রাজশাহীতে ১ চিকিৎসক ও ৫ পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ উড়ছে ম্যানসিটি জামায়াত আমীরের শোক

সকল