০৬ মার্চ ২০২১
`

অযোধ্যায় রামমন্দির নির্মাণে অনুদান দিলেন ভারতের রাষ্ট্রপতি

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ - ছবি : সংগৃহীত

মকর সংক্রান্তির পরের দিন, শুক্রবার রামমন্দিরের জন্য ভারতজুড়ে অনুদান সংগ্রহ শুরু করেছে রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। প্রথম ব্যক্তি হিসাবে ৫ লাখ ১ টাকা অনুদান দিলেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

সংবাদসংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী, সরকারের পক্ষ থেকে নির্মাণ কাজ এবং প্রশাসনিক কাজকর্ম দেখাশোনা করার জন্য তৈরি করা এই ট্রাস্টকে অনুদান দিয়েছেন রাষ্ট্রপতি।

বিশ্ব হিন্দু পরিষদের আন্তর্জাতিক কার্যনির্বাহী সভাপতি অলোক কুমার, গোবিন্দ দেব গিরি, ট্রাস্টের কোষাধ্যক্ষ এবং আরো অন্যান্য প্রতিনিধিরা এদিন রাষ্ট্রপতি ভবনে গিয়ে কোবিন্দের কাছে মন্দির নির্মাণের জন্য অনুদান চান।

অলোক কুমার জানিয়েছেন, ‘তিনিই হলেন দেশের প্রথম ব্যক্তি যার কাছে এই অনুদান সংগ্রহ অভিযান শুরু করতে গিয়েছিলাম আমরা। তিনি ৫ লাখ ১ টাকা অনুদান দিয়েছেন।’

বিশ্ব হিন্দু পরিষদ এবং সংঘ পরিবারের শাখা সংগঠনগুলো অনুদান সংগ্রহ অভিযান শুরু করেছে দেশজুড়ে। শ্রী রাম জন্মভূমি মন্দির নিধি সমর্পণ অভিযান নামে এই কর্মসূচি শুক্রবার থেকে শুরু হয়েছে। ৫ ফেব্রুয়ারি থেকে বিভিন্ন রাজ্যের হিন্দু পরিবারের কাছে তারা যাবে মন্দির নির্মাণের জন্য দান সংগ্রহ করতে। এই ট্রাস্টের তত্ত্বাবধানে একটি কমিটি তৈরি হয়েছে নির্মাণ-সহ প্রশাসনিক কাজকর্ম দেখভালের জন্য। কমিটিতে রয়েছেন, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব নৃপেন্দ্র মিশ্র, সাবেক বিএসএফ ডিজি কে কে শর্মা।

অযোধ্যায় মন্দির কমপ্লেক্স নির্মাণে আনুমানিক খরচ পড়বে ১ হাজার ১০০ কোটি টাকা। শুধুমাত্র মন্দিরের জন্য খরচ হবে ৩০০-৪০০ কোটি টাকা।

এদিন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ১ লাখ টাকার চেক তুলে দিয়েছেন অনুদান হিসেবে। বিহারের সাবেক উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদি পাটনায় মন্দির নির্মাণের অনুদান সংগ্রহ কর্মসূচিতে অংশ নিয়েছেন।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



আরো সংবাদ