২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ছত্তিশগড়ে মাওবাদী হামলায় ভারতীয় সেনা কর্মকর্তা নিহত, আহত ৯

নিহত নিতিন পি ভালেরাও - সংগৃহীত

ভারতের ছত্তিশগড়ে মাওবাদী হামলায় এক দেশটির এক সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। নিহত সেনা কর্মকর্তার নাম নিতিন পি ভালেরাও। তিনি সিআরপি-র কোবরা ইউনিটের অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন ৯ কম্যান্ডো। স্থনীয় সময় শনিবার (২৮ নভেম্বর) রাত ৯টায় এই হামলার ঘটনা ঘটে। আহতদের হেলিকপ্টারে হাসপাতালে নেয়া হয়েছে। স্থানীয় হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তারা।

সিআরপি সূত্রে জানা গেছে, তাদমেতলা গ্রাম সংলগ্ন জঙ্গলে তল্লাশি চালিয়ে ফিরছিল নিরাপত্তা বাহিনীর ওই দল। সেই সময় আরাবাজ এবং চিন্তাগুফায় পর পর দু’টি আইইডি বিস্ফোরণ ঘটে। তাতে ১০ জন সেনা সদস্য আহত হয়। তাৎক্ষণিকভাবে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয় সকলকে। সেখানে অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট নিতিন পি ভালেরাওয়ের অবস্থার অবনতি হলে, হেলিকপ্টারে করে তাকে রায়পুরে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু ভোররাতে মাঝ আকাশেই মৃত্যুর কোলে ঢলে পড়েন ভালেরাও। মহারাষ্ট্রের নাসিকে তার বাড়িতে লাশ নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে।

নিহত ভালেরাও ছাড়া আরো যে ৯ জন গুরুতর আহত হয়েছেন, তাদের মধ্যে ২০৬ কোবরা ইউনিটের সেকেন্ড ইন কমান্ড দীনেশকুমার সিংহও রয়েছেন। অত্যন্ত সঙ্কটজনক অবস্থায় চিন্তালনারের সিআরপি হাসপাতালে চিকিৎসাধীন দুই জওয়ান।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, সুকমা জেলায় সেন্ট্রাল রির্জাভ ফোর্স- সিআরপিএফের সদস্যদের লক্ষ্য করে আইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। ঘটনাস্থলেই ভারতীয় নিরাপত্তা বাহিনীর এক সদস্য নিহত হন। বিস্ফোরণে সিআরপিএফের আরো কয়েক সদস্য আহত হওয়ার খবর পাওয়া গেছে।

তবে আহতরা বিপদমুক্ত বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এ ঘটনার পরই ছত্তিশগড়ে অভিযানে নামে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

ভারতজুড়ে এই মুহূর্তে ‘মাওবাদী’ দল ও গ্রুপের সংখ্যা কত, সে সম্পর্কে সঠিক কোনো তথ্য পাওয়া যায়নি। এর মধ্যে মাওবাদী কমিউনিস্ট সেন্টার (এমসিসি) এবং পিপলস ওয়ার গ্রুপ (পিডব্লিউজি) বেশ বড় এলাকাজুড়ে সক্রিয়। এদেরই ঐক্যবদ্ধ নাম সিপিআই (মাওবাদী)।


আরো সংবাদ



premium cement
চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন

সকল