২০ জানুয়ারি ২০২১
`

ইসরাইলকে স্বীকৃতি দেয়ার কোনো পরিকল্পনা নেই : পাকিস্তান

পাকিস্তানে ইসরাইলবিরোধী মিছিল - সংগৃহীত

সম্প্রতি ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের মধ্যে বৈঠক হওয়ার পর জল্পনা ছড়িয়ে পড়ে যে, পাকিস্তান ইসরাইলকে স্বীকৃতি দিতে পারে। কিন্তু পাকিস্তান আবারো স্পষ্ট করে বলেছে, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত ইসরাইলকে স্বীকৃতি দেয়ার কোনো পরিকল্পনা নেই।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী মঙ্গলবার এক বিবৃতিতে জোর দিয়ে বলেছেন, একটি টেকসই, স্বাধীন এবং ফিলিস্তিনিদের কাছে গ্রহণযোগ্য রাষ্ট্র প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে কোনো রকমের সম্পর্ক প্রতিষ্ঠা করবে না ইসলামাবাদ।

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন, ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারকে সর্বান্তকরণে সমর্থন করে পাকিস্তান। এ ব্যাপারে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি যে বক্তব্য দিয়েছেন তাতে ইসলামাবাদের অবস্থান পরিষ্কারভাবে ফুটে উঠেছে বলে তিনি উল্লেখ করেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি এক বিবৃতিতে বলেছিলেন যে, ফিলিস্তিন ইস্যুর সমাধান না হওয়া পর্যন্ত এবং ফিলিস্তিনি জনগণের জন্য একটি সন্তোষজনক অবস্থা তৈরি না হওয়া পর্যন্ত পাকিস্তান ইসরাইলকে স্বীকৃতি দিতে পারে না। হাফিজ চৌধুরী বলেন, ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের আগের সীমান্ত নিয়ে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ভিত্তিতে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠন করতে হবে এবং আল-কুদসকে তার রাজধানী করতে হবে। পার্সটুডে



আরো সংবাদ